মেইন ম্যেনু

ভারতে প্রকাশ্যে চুমু খাওয়া কি অপরাধ? জেনে নিন, আইন কী বলছে

প্রকাশ্যে চুমু খাওয়া নিয়ে এ দেশে প্রতিবাদের ঝড় উঠেছে। নীতিপুলিশের বিরুদ্ধে প্রবল প্রতিবাদ হয়েছে। সমর্থন বা বিরোধিতার আগে জেনে নেওয়া যাক, আইন ঠিক কী বলছে।

প্রথমেই বলে দেওয়া যাক, ঠিক এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে ভারতে প্রকাশ্য চুমু খাওয়া আইনি বা বেআইনি, তা নির্দিষ্টভাবে বলা কঠিন। প্রকাশ্যে চুমু খেলে অভিযোগগুলি মূলত ভারতীয় দণ্ডবিধির ২৯৪ ধারায় নথিভুক্ত হয়। কী রয়েছে এই ধারায়?
অন্যের বিরক্তি উৎপাদনে যে,
ক. প্রকাশ্যে কোনও অশ্লীল কাজ করে, বা
খ. কোনও অশ্লীল গান গায়, আবৃত্তি বা উচ্চারণ করে,
তা হলে তার তিন মাস পর্যন্ত হাজতবাস বা আর্থিক জরিমানা অথবা দুই-ই হতে পারে।
কী কী ‘উপাদান’ রয়েছে এই আইনে?
ক. অন্যের অস্বস্তি বা বিরক্তি উৎপাদন করে, এমন কাজ করতে হবে
খ. সেই কাজ হতে হবে ‘‘অশ্লীল’’ বা ‘‘অশালীন’’
গ. সেই কাজ করতে হবে কোনও ‘‘পাবলিক প্লেস’’-এ।

সমস্যা হল, ‘‘অশ্লীল’’ বা ‘‘অশালীন’’ বলতে ঠিক কী বোঝায়, তা আইনে স্পষ্টভাবে উল্লিখিত নেই। তবে ভারতীয় দণ্ডবিধির ২৯২ ধারায় যে ব্যাখ্যা দেওয়া রয়েছে, তা এ ক্ষেত্রে সাহায্য করতে পারে। কী রয়েছে সেখানে? বলা হয়েছে, “a book, pamphlet, paper, writing, drawing, painting, representation, figure or any other object, shall be deemed to be obscene if it is lascivious or appeals to the pruri­ent interest or if its effect, or (where it comprises two or more distinct items) the effect of any one of its items, is, if taken as a whole, such as to tend to deprave and corrupt person, who are likely, having regard to all relevant circumstances, to read, see or hear the matter contained or embodied in it.”

এর পরে ২০১৪ সালে আরও একটি মামলায় সুপ্রিম কোর্ট অশ্লীলতার প্রশ্নে ‘সমসাময়িক সমাজের মান’-এর প্রসঙ্গ তোলে। এ ক্ষেত্রে প্রশ্ন ওঠে, সমাজের সমসাময়িক মান ঠিক কী? স্বাভাবিকভাবেই, এই ভারতে এক জায়গা থেকে আর এক জায়গার সমাজচিত্র বা সমাজব্যবস্থায় হেরফের ঘটে। অর্থাৎ, কোনও একটি নির্দিষ্ট সমাজব্যবস্থায় প্রকাশ্যে চুম্বন গ্রহণযোগ্য হতেই পারে। অন্য আর একটি সমাজব্যবস্থায় সেটি হয়ে উঠতে পারে বেআইনি।

সমাজব্যবস্থার একটি প্রতিচ্ছবি উঠে আসতে পারে সিনেমায়। বহু ছবি যাতে চুম্বনের দৃশ্য রয়েছে, সেগুলিকে ‘U’ বা ‘U/A’ সার্টিফিকেট দেওয়া হয়েছে। সে দিক থেকে দেখলে গড় সমাজব্যবস্থায় চুম্বনকে অপরাধ বলা যেতে পারে কি?