মেইন ম্যেনু

প্রতিভাবান ব্যক্তিরা রাত জাগে

প্রতিভা কখনও চাপা থাকে না। আপনার মধ্যে যদি কোনো সাহিত্যিক, কবি, শিল্পী বা বিজ্ঞানী লুকিয়ে থাকে তাহলে জীবনে একবার হলেও তা প্রকাশ পাবে। প্রতিভাবান মানুষ চেনার একটা সহজ উপায় রয়েছে। আপনি যদি প্রতিভাবান হন তাহলে কয়েকটি অভ্যাস নিশ্চিত আপনার রয়েছে। এর মধ্যে সবচেয়ে পরিচিত অভ্যাসটি হল রাত জাগা।

সম্প্রতি প্রতিভা ও উপস্থিত বুদ্ধির ওপর একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে ‘সাইকোলজি টুডে’ জার্নালে। পৃথিবীর তাবড় মনোবিদরা এই গবেষণাটি চালিয়েছেন। এতে দেখা গিয়েছে, সূর্য নয়, চাঁদের আলো থেকে শক্তি সঞ্চয় যাদের দীর্ঘ দিনের অভ্যাস, প্রতিভা ও বুদ্ধিমত্তার দিক থেকে তারাই এগিয়ে। প্রতিভাবান মানুষেরা সাধারণত রাত বাড়লে আরো বেশি মনোযোগী হয়ে যান এবং নানা ধরনের সৃষ্টিশীল কাজ মস্তিষ্কে ঘোরাফেরা করে।

লন্ডন স্কুল অব ইকোনমিকস-এর মনোবিদ সাতোসি কানাজাওয়া বলেন, চাঁদের আলোয় যাঁরা চিন্তাভাবনাকে লালন করতে ভালোবাসেন, তাদের বুদ্ধিমত্তা বেশি হয়।

বিজ্ঞানীদের মতে, বুদ্ধিমান ব্যক্তিরা সারাদিন কাজের মধ্যেই নিজের চিন্তাভাবনা বা নিজের জন্য একটা সময় বের করেন। আর সেই সময়টা সাধারণত রাতেই হয়। সবাই যখন শুয়ে পড়ে, প্রতিভাবানরা নিজের চিন্তাভাবনাগুলো সাজান মনের মতো করে।