মেইন ম্যেনু

‘প্রত্যেক উপজেলায় কারিগরি স্কুল গড়বে সরকার’

সারা দেশের প্রত্যেক উপজেলায় একটি করে কারিগরি স্কুল অ্যান্ড কলেজ গড়ে তোলা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শুক্রবার সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘আসন্ন ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের পরীক্ষা ব্যবস্থাপনা বিষয়ে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের করণীয় বিষয়ে ওয়ার্কশপ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

শিগগিরই কারিগরি শিক্ষকদের জন্য আলাদা প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তোলা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের শিক্ষকদের আরো প্রশিক্ষিত হতে হবে। সময়োপযোগী শিক্ষা ব্যবস্থার সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে।’

উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে কারিগরি শিক্ষার বিকল্প নেই জানিয়ে মন্ত্রী বলেন, ‘বর্তমানে ১৩ শতাংশ শিক্ষার্থী কারিগরি শিক্ষা অর্জন করছে। ২০২০ সালের মধ্যে সেটিকে ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ উন্নীত করা হবে বলে জানান তিনি।’শিগগির এ সংখ্যা ৬০ শতাংশে পৌঁছে নেওয়ার পক্ষে মত দেন তিনি।

তিনি বলেন, ‘আমাদের যুগোপযোগী শিক্ষা অর্জন কিরতে হবে। যেখানে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়াসহ উন্নত রাষ্ট্রগুলোর ৭০ শতাংশের বেশি শিক্ষার্থী কারিগরি শিক্ষা অর্জন করছে সে তুলনায় আমাদের দেশের এর সংখ্যা অতি নগণ্য। ধারাবাহিকভাবে এ শিক্ষাকে এগিয়ে নেওয়া হবে।’

শিক্ষা সচিব সোহরাব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কারিগরি শিক্ষাবোর্ডের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, চেয়ারম্যান ড. মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত সচিব অরুনা বিশ্বাস প্রমুখ ।