মেইন ম্যেনু

প্রথমবারের মতো পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের গোলাপি বলের ম্যাচ

আগামী মাসে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে পাকিস্তান। বৃহস্পতিবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষ থেকে এক বিবৃতিতে এই ম্যাচসহ তিন টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির সিরিজের চূড়ান্ত সময় সূচি জানানো হয়েছে।

সেপ্টেম্বরের ২৩ তারিখ থেকে নভেম্বরের তিন তারিখ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে চলবে এই সিরিজ। পিসিবির বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা প্রথমবারের মতো দুবাইতে ফ্লাডলাইতের আলোতে গোলাপি বলে অক্টোবরের ১৩ থেকে ১৭ তারিখে টেস্ট আয়োজন করতে যাচ্ছি।’

তবে এই ম্যাচের আগে, সারজায় গোলাপি বলে তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচও খেলবে ওয়েস্ট ইন্ডিজ। যদিও এই সিরিজের টি-টোয়েন্টিগুলো পাকিস্তানে খেলার প্রস্তাব করেছিল পিসিবি। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের পক্ষ থেকে নিরাপত্তার কারণ দেখিয়ে তা না করে দেওয়া হয়েছে।

পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান বলেন, ‘পাকিস্তান ক্রিকেট প্রথমবার টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে আছে, তেমনি এটাও পাকিস্তান টেস্ট ক্রিকেটের জন্য নতুন মাইলফলক হবে। পাকিস্তানের ক্রিকেট উন্নতিতে এটা নতুন মাত্রা যোগ করবে। সাথে আমাদের তহবিলও বাড়বে।’

গেল নভেম্বরে প্রথমবারের মতো, স্বাগতিক অস্ট্রেলিয়া অ্যাডিলেডে নিউজিল্যান্ডের বিপক্ষে দিবা-রাত্রির টেস্ট শুরু করেছিলো। অনেক সমালোচনা থাকলেও টেস্টের জনপ্রিয়তা বাড়াতে আয়োজিত সেই দিবা-রাত্রির টেস্ট বেশ জনপ্রিয়তা পেয়েছিলো। তারই ধারাবাহিকতায় এবার পাকিস্তানও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গোলাপি বলে টেস্ট খেলতে যাচ্ছে। এরপরেই নভেম্বরেই পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দিবা-রাত্রির টেস্ট খেলবে অস্ট্রেলিয়া।