মেইন ম্যেনু

প্রথম দেখায় প্রেম- কীভাবে সম্ভব?

যা দেখছি তাই বাস্তব, তাই সত্য- কথাটি আমরা নিদ্বির্ধায় মেনে নেই। প্রথম দেখার পর সৃষ্ট অনুভূতিগুলো তাই বেশ গুরুত্বপূর্ণ। আমরা প্রায় সময়ই এমন অনেক ব্যক্তিত্বসম্পন্ন মানুষদের দেখি যারা অন্যদের থেকে অনেক এগিয়ে। তারা যেখানেই যান সাফল্য পান। আর বাকিদের পরবর্তী সুযোগ আসার অপেক্ষায় থাকতে হয়। আপনার প্রতি অন্যদের আকর্ষণ সৃষ্টি করার জন্য এই অবস্থায় আপনি কী করছেন? আপনি কি এমন কিছু করছেন, যাতে লোকে আপনাকে মনে রাখে? এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে আপনি নিজেকে প্রশ্ন করুন। আপনি কি জানেন আপনাকে কে কীভাবে দেখে? প্রথম দেখাতেই বুঝতে পারবে আপনি কে এবং কতোটা গুরুত্বপূর্ণ? বেশ কিছু বিষয়ের ওপর ব্যাপারটি নির্ভর করে।

এক. আপনি কী ধরনের পোশাক পরেন?

দুই. আপনি যখন কথা বলেন তখন আপনার বাহ্যিক অঙ্গভঙ্গি এবং কণ্ঠস্বর কেমন থাকে?

তিন. কোনো কিছুর সংবাদ দেওয়ার সময় আপনার কথার ভঙ্গি কেমন থাকে?

চার. আপনার হাত মেলানোর ধরন কেমন? এটা কি দূর্বল আর ভরসা করা যায় না এমন? নাকি দৃঢ় আর আত্মবিশ্বাসী?

পাঁচ. তাদের দিকে আপনার তাকানোর ভঙ্গি বা আপনি কি তাদের কথা মনোযোগ দিয়ে শুনছেন?

ছয়. সর্বোপরি আপনার নম্র ও ভদ্র ব্যবহার।

আপনি এখন কর্মকর্তা, কিছু দিন পর আপনি ম্যানেজারের দায়িত্ব পাবেন। এক সময় আপনার নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠান হবে। আপনি যখন একটি ব্যবসা প্রতিষ্ঠানের মালিক তখন অনেকের ভরসাস্থল হয়ে উঠবেন আপনি। তাই আপনাকে প্রথম দেখার পর যদি তারা ভরসা রাখার যোগ্য মনে না করে তাহলে অফিস বা ব্যবসা প্রতিষ্ঠান যাই হোক, সাফল্য পেতে আপনাকে অনেক কাঠ-খড় পোড়াতে হবে।

কথাটি কিন্তু প্রেমের ক্ষেত্রেও খাটে। আপনি একজনকে ভালোবাসেন কিন্তু মুখ ফুটে বলতে পারছেন না। কত কৌশল করেছেন কোনোটাই কাজে লাগেনি। আবার প্রথম দেখাতেই বাজিমাত হয়েছে এমন ঘটনাও ঘটে। সেটা কীভাবে সম্ভব? প্রথমেই ছয়টি বিষয়ের কথা বলেছি। এর সঙ্গে যোগ করুন নির্ভরতা। জীবনসঙ্গী সব সময় চায় নির্ভরতা। প্রথম দর্শনেই তারা যদি আপনার মধ্যে নির্ভর করার মতো কিছু খুঁজে পায় তাহলেই আপনি এ কাজে এক ধাপ এগিয়ে যাবেন।

তবে যাই বলুন, প্রথম দেখায় প্রেমের মূল রসায়ন ব্যক্তিত্ব এবং পোশাকে। অবশ্য অনেকে বলবেন, সুন্দর মুখের কথা। হ্যাঁ, এটা ঠিক যে, সুন্দর মুখের জয় সর্বত্র। কিন্তু এই সৌন্দর্য লালন করতে জানতে হবে। দশজনের মধ্যে আপনি যে ব্যতিক্রম এটা আপনাকেই প্রমাণ করতে হবে তাহলেই মিলবে প্রথম দেখায় প্রেমের সাফল্য।