মেইন ম্যেনু

প্রথম পর্বের বিশ্ব ইজতেমা আজ শুরু

টঙ্গীর তুরাগ তীরে ৫২তম বিশ্ব ইজতেমা আজ শুরু হচ্ছে। বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে বিশ্ব মুসলিমের অন্যতম বৃহৎ এ ধর্মীয় জমায়েত। বিশ্ব ইজতেমায় এবারও দেয়া হচ্ছে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। দ্বিতীয় পর্ব শুরু হবে ২০ জানুয়ারি। ইজতেমায় অংশ নিতে বুধবার থেকেই মুসল্লিরা তুরাগ তীরে আসতে শুরু করেছেন।

বৃহত্তর জুমার নামাজ : আজ দেশের সর্ববৃহৎ জুমার নামাজ অনুষ্ঠিত হবে ইজতেমা ময়দানে। এতে প্রায় ১০ লাখ মুসল্লি এক জামাতে শরিক হয়ে জুমার নামাজ আদায় করবেন বলে ধারণা করা হচ্ছে। রাজধানী ঢাকা ও গাজীপুরের বিভিন্ন উপজেলা এবং আশপাশের জেলা থেকে বিপুলসংখ্যক মুসল্লি এ বৃহৎ জুমার নামাজে শরিক হবেন। এরই মধ্যে অনেকে টঙ্গী ও আশপাশের এলাকায় আত্মীয়স্বজনের বাসায় অবস্থান নিচ্ছেন।

এক মুসল্লির মৃত্যু : টঙ্গীর বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা এক মুসল্লি বৃহস্পতিবার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। তার নাম মো. ফজলুল হক। তিনি ময়মনসিংহের নান্দাইল উপজেলার মারুয়া গ্রামের মৃত আহম্মদ আলীর ছেলে।

ধর্মমন্ত্রীর ইজতেমা ময়দান পরিদর্শন : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বৃহস্পতিবার দুপুরে টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান পরিদর্শন করেন। তিনি বিকালে ইজতেমার মুসল্লিদের জন্য ফ্রি স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধন করেন। এ সময় সংসদ সদস্য মো. জাহিদ আহসান রাসেল, সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ প্রমুখ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসকের বক্তব্য : গাজীপুরের জেলা প্রশাসক এসএম আলম জানান, জেলা প্রশাসন গাজীপুর বিশ্ব ইজতেমার সার্বিক কর্মকাণ্ড সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিভিন্ন বিভাগের কাজের সমন্বয় করে থাকে। বিদেশী মেহমানদের আবাসস্থল নির্মাণের নিমিত্তে টিন সরবরাহ, বিভিন্ন দফতরের কন্ট্রোলরুমের স্থান নির্ধারণ ও ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত থাকবে।

পুলিশের ব্রিফিং : বৃহস্পতিবার ইজতেমাস্থলের আইনশৃংখলা নিয়ে টঙ্গীর টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) মাঠে পুলিশের এক ব্রিফিং অনুষ্ঠিত হয়। এ সময় গাজীপুর জেলার পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদসহ পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পুলিশ সুপার জানান, ইজতেমা মাঠের সার্বিক নিরাপত্তার জন্য র‌্যাব-পুলিশসহ এবার দু’পর্বে ১২ হাজারের মতো নিরাপত্তাকর্মী কাজ করবেন। ইজতেমা ময়দানের পশ্চিম পাশে মুসল্লিদের পারাপারের জন্য তুরাগ নদের ওপর ৯টি স্থানে ৯টি ভাসমান সেতু স্থাপন করেছে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং ব্রিগেড।

র‌্যাবের প্রেস ব্রিফিং : বৃহস্পতিবার বিকালে ইজতেমা ময়দান পরিদর্শন করেন র‌্যাবের মহাপরিচালক মো. বেনজীর আহমেদ। পরে তিনি ময়দানের উত্তর পাশে মন্নু টেক্সটাইল মিলের মাঠে স্থাপিত র‌্যাবের কন্ট্রোল রুমের পাশে সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, বিশ্ব ইজতেমা ময়দানে আগত দেশ-বিদেশের মুসল্লিদের নিরাপত্তা বিধানে র‌্যাবের পক্ষ থেকে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

ধূলায় ধূসর ইজতেমা ময়দান : বিশ্ব ইজতেমা ময়দানে নতুন করে বালি ফেলে উঁচু করা এবং মুসল্লিদের যাতায়াতের রাস্তাগুলো পানি না ছিটানোয় ধূলায় ধূসর হচ্ছেন ময়দানে আগত মুসল্লিরা। এতে করে তাদের রোগ-জীবাণু বেড়ে যাওয়ার আশংকা রয়েছে।

সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা অভিযান : গাজীপুর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ জানান, কর্পোরেশনের পক্ষ থেকে রাস্তার ধুলাবালি রোধ করার জন্য প্রতিদিন পানি ছিটানো হচ্ছে। মশা নিধনের জন্য ২৪টি ফগার মেশিন দ্বারা মশানাশক ওষুধ স্প্রে করা হবে।

ভ্রাম্যমাণ আদালত : ইজতেমায় ম্যাজিস্ট্রিয়াল দায়িত্ব পালনসহ আইনশৃংখলা বাহিনীকে আইনগত নির্দেশনা প্রদান ও এলাকায় প্রতিদিন গাজীপুর জেলা প্রশাসনের চারটি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।

বেনাপোল ও আখাউড়া দিয়ে দলে দলে বিদেশী মুসল্লি : বেনাপোল (যশোর) ও আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, বিশ্ব ইজতেমায় যোগ দিতে প্রতি বছরের মতো এবারও ভারতের বিভিন্ন রাজ্যের মুসল্লিরা দলে দলে এখন টঙ্গীমুখী। এরই মধ্যেই টঙ্গীতে বিশ্ব ইজতেমায় যোগ দিতে আখাউড়া-আগরতলা স্থলবন্দর সীমান্ত পথে ভারতের ত্রিপুরা রাজ্যসহ উত্তর-পূর্বাঞ্চলের (পূর্বোত্তর ভারত) বিভিন্ন রাজ্যের বিপুলসংখ্যক মুসল্লির পদচারণায় মুখর হয়ে উঠেছে আখাউড়া স্থলবন্দর সীমান্ত এলাকা। বেনাপোল চেকপোস্ট দিয়ে বিশ্বের বিভিন্ন দেশের মেহমানরা বাংলাদেশে আসছেন।

খালেদা জিয়ার শুভেচ্ছা : দেশবাসীসহ মুসলিম বিশ্বের শান্তি ও কল্যাণ কামনা করে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বৃহস্পতিবার বিশ্ব ইজতেমা উপলক্ষে দেয়া বাণীতে তিনি এ শুভেচ্ছা জানান। পৃথক বিবৃতিতে শুভেচ্ছা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।