মেইন ম্যেনু

“প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতেই সমাধান হয়ে যাবে না”

প্রধানমন্ত্রীর সঙ্গে আন্দোলনরত বিশ্ববিদ্যালয় শিক্ষকরা আজ সাক্ষাৎ করবেন। তবে এই সাক্ষাতেই সব সমস্যার সমাধান হয়ে যাবে না বলে মনে করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

আজ সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অধ্যাপক ফরিদ বলেন, প্রধানমন্ত্রী তাদের পিঠা ও চায়ের দাওয়াত দিয়েছেন। সেখানে অন্যান্য বিশিষ্টজনেরাও থাকবেন। ফলে সেই দাওয়াতের অনুষ্ঠানে আলাদাভাবে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সমস্যা নিয়ে আলোচনার সুযোগ প্রধানমন্ত্রী হয়তো পাবেন না। তবে প্রধানমন্ত্রীর এ আমন্ত্রণের মাধ্যমে একটি ইতিবাচক প্রক্রিয়া শুরু হলো। আমাদের প্রত্যাশা প্রধানমন্ত্রী আমাদের আলোচনার সময় দেবেন। আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান হবে।

অধ্যাপক ফরিদ বলেন, আমরা শিক্ষা মন্ত্রণালয়ে যে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছি, আশা করি সেগুলোর ভিত্তিতে শিক্ষা সচিব যথাযথ ব্যবস্থা নেবেন।

নতুন বেতনকাঠামোতে সিলেকশন গ্রেড বহাল ও বেতন গ্রেডের সমস্যা নিরসনের দাবিতে গত ১১ জানুয়ারি থেকে লাগাতার কর্মবিরতি শুরু করেছেন দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। এ আন্দোলন চলা অবস্থাতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার বিকালে শিক্ষক নেতাদের গণভবনে পিঠা উৎসবে দাওয়াত দিয়েছেন। উৎসবে শিক্ষকদের দাবির বিষয়ে আলোচনা হবে কি হবে না, এ নিয়ে এক ধরনের আলোচনা চলছে।