মেইন ম্যেনু

‘প্রধানমন্ত্রী ডেইলি স্টার না পড়লেও আমি পড়ি’

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন প্রধানমন্ত্রী গত ৮ বছর ডেইলি স্টার পত্রিকা না পরলেও আমি নিয়মিত পড়ি। প্রধানমন্ত্রী এদেরকে অনেক বিশ্বাস করত কিন্তু তারা প্রধানমন্ত্রীর বিশ্বাস ভঙ্গ করেছেন। মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি (জাতীয় অর্থনৈতিক পরিষদ) সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে পরি কল্পনামন্ত্রী সাংবাদিক দের সাথে আলাপ কালে এসব কথা বলেন।

তিনি বলেন,আমি কি দোষ করেছি আমাকে সে সময় দুই বছর জেলে রাখা হয়েছে । তারা কি আমার দুই বছর ফেরত দিতে পারবে? পারবে না । রাজনৈতিক ব্যাক্তিদের ভূল হতেই পারে তাই বলে রাজনৈতি কি ছেড়ে দিবে।

এর আগে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প সহ মোট ১২ টি প্রকল্প অনুমোদন দেওয়া হয় একনেকে।এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ছয় হাজার ৬৫০ কোটি ৭৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে পাঁচ হাজার ৬৯৪ কোটি ৫৬ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৯৫৬ কোটি ১৯ লাখ টাকার যোগান দেওয়া হবে।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- গ্রামীণ রাস্তায় ছোট ছোট সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্প; এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৬৮৪ কোটি ৩৬ লাখ টাকা।
উপজেলা পরিচালন ও উন্নয়ন শীর্ষক প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে এক হাজার ৫৯ কোটি ৬৫ লাখ টাকা।

বৃহত্তর রাজশাহী জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প; এতে ব্যয় হবে ৩৯৮ কোটি ৫২ লাখ টাকা। চারটি টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প; এর ব্যয় হবে ২৭৫ কোটি ৭৩ লাখ টাকা।

সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভূলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি প্রকল্প; এর ব্যয় হবে ২৩৬ কোটি ৫০ লাখ টাকা। জাতীয় মহাসড়ক এন-৮ এর ভূরঘাটা-বরিশাল-লেবুখালী সেতু পর্যন্ত সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণ প্রকল্প; এর ব্যয় হবে ১০৫ কোটি ৭৬ লাখ টাকা।

মাদারীপুরে সরকারি অফিসসমূহের জন্য বহুতল ভবন নির্মাণ প্রকল্প; এতে ব্যয় হবে ৫৯ কোটি ৮১ লাখ টাকা। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স স্থাপন প্রকল্প; এতে ব্যয় হবে ২২৯ কোটি ৮৯ লাখ টাকা।

জাতীয় ল্যাবরেটরি মেডিসিন ও রেফারেল সেন্টার স্থাপন প্রকল্প; এতে ব্যয় হবে ১৯৪ কোটি ৩২ লাখ টাকা। বরিশাল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্প; এতে ব্যয় হবে ১৫১ কোটি ৮৮ লাখ টাকা।

লালকুঠি মাতৃ ও শিশু স্বাস্থ্যকেন্দ্রের অসম্পূর্ণ কাজ সমাপ্তকরণ প্রকল্প; এতে ব্যয় হবে ৪১ কোটি ৯২ লাখ টাকা। দক্ষিণ উপকূলীয় অঞ্চলে (বরিশাল ও পটুয়াখালী) ব্রিজ বর্ধন খামার স্থাপন প্রকল্প; এতে ব্যয় হবে ২১২ কোটি ৪১ লাখ টাকা।