মেইন ম্যেনু

‘প্রশ্নপত্র আর ফাঁস করা সম্ভব হবে না’

যথাসময়ই এসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।প্রশ্নপত্র ফাঁস হওয়া প্রসঙ্গে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, গৃহীত পদক্ষেপের ফলে প্রশ্নপত্র আর ফাঁস করা সম্ভব হবে না।

মন্ত্রী সাংবাদকিদের বলেন, প্রশ্নপত্র ফাঁস নিয়ে এর আগে অনেক কথা হয়েছে। দু/এক বার প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি পত্রপত্রিকায় আসলেও আগামীতে যাতে এ ধরণের ঘটনা না ঘটে সে ব্যবস্থা নেয়া হয়েছে। আশা করছি প্রশ্নপত্র ফাঁসের অপবাদ থেকে আমরা বের হয়ে আসতে পারবো।

পরীক্ষা কেন্দ্রপরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী বলেন, আমরা গত কয়েক বছর ধরে ঠিক সময়ে পরীক্ষা শুরু করি। শেষও করি ঠিক সময়ে এবং পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মাথায় আমরা ফলাফল প্রকাশ করছি। এবারও তা ব্যত্যয় হবে না। আমরা ঠিক সময়ে পরীক্ষার ফলাপ্রকাশ করবো।

আজ সোমবার শুরুহওয়ায় বেশ কয়েকটি পরীক্ষাকেন্দ্র ঘুরে দেখেন শিক্ষামন্ত্রী।

সকাল ১০টায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। সারাদেশে একযোগে এই পরীক্ষা শুরু হয়।

সারা দেশে ৩ হাজার ১৪৩টি কেন্দ্রে সকাল ১০টা থেকে একযোগে এই পরীক্ষা শুরু হয়েছে।

এবারের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১০টি বোর্ডে নিয়মিত ও অনিয়মিত মিলে মোট পরীক্ষার্থী ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন।

এবার এসএসসি পরীক্ষায় বহুনির্বাচনী (এমসিকিউ) অংশের পরীক্ষা আগে হচ্ছে। পরে হচ্ছে সৃজনশীল অংশের পরীক্ষা। দুই অংশের পরীক্ষার মাঝে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকছে। এত দিন সৃজনশীল অংশ আগে হতো, পরে এমসিকিউ অংশ হতো।

ঘোষিত সময়সূচি অনুযায়ী এসএসসির তত্ত্বীয় পরীক্ষা আগামী ৮ মার্চ শেষ হবে। আর ব্যবহারিক পরীক্ষা ৯ মার্চ থেকে শুরু হয়ে ১৪ মার্চ শেষ হবে।