মেইন ম্যেনু

প্রাকৃতিক দুর্যোগে ১০ বছরে নিহত ৫ লাখ

বিশ্বের সবচাইতে দুর্যোগপীড়িত এলাকা হচ্ছে এশিয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলটি। গত এক দশকে এ অঞ্চলের বাসিন্দারা সবমিলিয়ে ১৬২৫টি প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করেছে। এসব দুর্যোগের আঘাতে গত দশ বছরে প্রাণ হারিয়েছে ৫ লাখের বেশি মানুষ। জলবায়ু পরিবর্তনের কারণে দুর্যোগ ঝুঁকিতে থাকা এ অঞ্চলটির জন্য আরো বেশি অর্থ ব্যয় করতে হবে বলে জাতিসংঘ জানিয়েছে।

মঙ্গলবার জাতিসংঘ এশিয়া-প্রশান্ত দুর্যোগ প্রতিবেদন-২০১৫ তে বলা হয়েছে, গত এক দশকে বিশ্বে যত প্রাকৃতিক দুর্যোগ হয়েছে তার ৪০ ভাগই হয়েছে এই অঞ্চলে। এসব দুর্যোগের কারণে এই অঞ্চলের ১৪০ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ৫২৩ বিলিয়ন ডলারের আর্থিক ক্ষতি হয়েছে বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি হিসেবে এখানকার দেশগুলোর জন্য জাতিসংঘের আরো বেশি অর্থ বরাদ্দ করা উচিত ।

মঙ্গলবার ব্যাংককে ওই প্রতিবেদনটি প্রকাশ করার সময় এশিয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জাতিসংঘ প্রধান শামসাদ আখতার এক বিবৃতিতে বলেছেন, ‘দুর্যোগের মোকাবেলার জন্য এ অঞ্চলের জন্য তহবিল বরাদ্দ করা অত্যন্ত প্রয়োজন। এটি আমাদের জন্য কোনো বিলাসিতা নয়।’

সোমবার পাকিস্তান ও আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পের পর এই প্রতিবেদন যথেষ্ট গুরুত্ব দাবি করে। ৭ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩৫০ ছাড়িয়ে গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত যে ৩৬৩ জনের প্রাণহানির কথা জানা গেছে, তার মধ্যে পাকিস্তানেরই ২৪৮ জন।