মেইন ম্যেনু

প্রাণভিক্ষার সিদ্ধান্ত জানার অপেক্ষা

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ এখন পর্যন্ত প্রাণভিক্ষার আবেদন করেননি। রাষ্ট্রপতির কাছে তারা আদৌ প্রাণভিক্ষার আবেদন করবেন কি না, গতকাল তা পরে জানাবেন বলে কারা কর্তৃপক্ষকে জানিয়েছিলেন। সেই সিদ্ধান্ত জানতে শুক্রবার আবার তাদের সঙ্গে কথা বলবে কারা কর্তৃপক্ষ।

কারা উপ মহাপরিদর্শক গোলাম হায়দার বলেন, ‘ফাঁসির দণ্ডপ্রাপ্ত দুজনের কেউই প্রাণভিক্ষার আবেদন করবেন কি না সে ব্যাপারে সিদ্ধান্ত দেননি। আজ দুপুরের পর তাদের কাছে আবার এ ব্যাপারে সিদ্ধান্ত জানতে চাওয়া হবে। যদি প্রাণভিক্ষার বিষয়টি নিষ্পত্তি হয়ে যায় তাহলে রায় কার্যকরে সরকারের নির্বাহী আদেশ পেলেই কারা কর্তৃপক্ষ তা বাস্তবায়ন করবে। সাকা ও মুজাহিদের মানবতাবিরোধী অপরাধের বিচারের সব আইনি প্রক্রিয়া ইতিমধ্যে শেষ হয়েছে। এখন কেবল তারা রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইতে পারেন। এটা না চাইলে বা রাষ্ট্রপতি ক্ষমা না করলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় মৃত্যুদণ্ড কার্যকর করবে।’

এদিকে গতকাল বৃহস্পতিবার রাতে সাকা চৌধুরী ও মুজাহিদকে রায় পড়ে শোনানো হয়। তারা প্রাণভিক্ষার আবেদন করবেন কি না সে ব্যাপারে কারা কর্তৃপক্ষ জানতে চাইলে তাৎক্ষণিক কোনো সিদ্ধান্ত দেননি, সময় নিয়েছেন।

গত বুধবার সাকা চৌধুরী ও আলী আহসান মুজাহিদের করা ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেন আদালত। পরদিন বৃহস্পতিবার রাতে দুই যুদ্ধাপরাধীর ফাঁসির চূড়ান্ত রায় কারাগারে পৌঁছায়।