মেইন ম্যেনু

প্রাথমিক সমাপনীর প্রশ্নেও ভুল!

জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসির পর এবার প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ প্রশ্নে ভুল পাওয়া গেছে।
রবিবার সমাপনীতে গণিত পরীক্ষা ছিল। তাতে এমসিকিউ অংশের ২২ নম্বর প্রশ্ন ছিল ‘অংকে নম্বর চিহ্ন কয়টি’। এর সঠিক উত্তর হবে ১০টি। এই প্রশ্নটিই ইংরেজি ভার্সনের প্রশ্নে করা হয়েছে এভাবে-‘হাউ ম্যানি সিম্বল ইন ম্যাথমেটিকস’। বাংলা প্রশ্নের ইংরেজি অনুবাদে ভুল থাকায় অনেক ছাত্রছাত্রী সঠিক উত্তর দিতে পারেনি।

ঢাকার মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজের গণিত শিক্ষক মনিরুল ইসলাম এ ব্যাপারে বলেন, ‘প্রশ্নের অনুবাদটি হওয়া উচিত ছিল হাউ ম্যানি সিম্বল ইন নিউম্যারিক। কেননা, ম্যাথমেটিকস বলায় তা গোটা গণিতকে বোঝানো হয়েছে। গণিতে চিহ্ন আছে ৫ ধরনের। তাই ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের অনেকে সঠিক উত্তর দিতে ভুল করেছে।’

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক মোঃ আলমগীর  বলেন, প্রশ্ন আমরা করি না। এর দায়িত্ব পালন করে নেপ (জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি)। তাই এ বিষয়ে তারাই ভাল বলতে পারবে। তবে আমরা বলতে পারি- এটা যদি ভুল হয়ে থাকে তাহলে ছাত্রছাত্রীরা নম্বর পেয়ে যাবে। ইতোমধ্যে এই নির্দেশনা শিক্ষকদের দেয়া আছে।’

এর আগে এবারের জেএসসির ঢাকা বোর্ডের বিজ্ঞানের একটি এমসিকিউ প্রশ্নেও ভুল ধরা পড়েছিল। ওই ঘটনায় ৪জন প্রশ্নকর্তা এবং ৪জন সংশোধনকারীসহ ৮ জনকে শোকজ করা হয়েছে।

এদিকে হরতালের কারণে স্থগিত করা প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা আজ নেয়া হচ্ছে। গত ২৩ নভেম্বর এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের প্রতিবাদে ওইদিন সংগঠনটি সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছিল।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, দুটি পরীক্ষায় এবার মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ ও ইবতেদায়ী সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৪৫১ জন।ঢাকাটাইমস