মেইন ম্যেনু

প্রিয়জন সন্দেহ করলে কী করবেন?

যেকোনো সম্পর্কের পারস্পারিক শ্রদ্ধা, বিশ্বাস এবং ভালোবাসা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ে ‘সন্দেহ’ ভালোবাসা কিংবা দাম্পত্য সম্পর্কের ক্ষেত্রে বিশাল চ্যালেঞ্জ। অনেক সময় ‘মিথ্যা সন্দেহ’ বা ভুল বোঝাবুঝির কারণে আন্তরিকতাপূর্ণ সম্পর্কে জটিলতা তৈরি হয়। কীভাবে পরিস্থিতি সামাল দেবেন যদি আপনার স্বামী বা স্ত্রী আপনাকে বিনা কারণে সন্দেহ করেন? এমনই সমস্যাগ্রস্ত এক ভুক্তভোগীর সমাধান দিয়েছেন একজন মনোরোগ বিশেষজ্ঞ।

প্রশ্ন: এক বন্ধুর স্ত্রীর সঙ্গে আমার ভালো সম্পর্ক। সে আসলেই খুব ভালো মানুষ। কিন্তু আমার স্ত্রী উনাকে একদমই সহ্য করতে পারে না। বন্ধুর স্ত্রীর জীবনযাপন ও রান্না করার অক্ষমতা নিয়ে আমার স্ত্রী প্রায়ই কটূক্তি করে। আমার স্ত্রীকে তার কথাবার্তায় সংযম প্রকাশ করার জন্য বেশ কয়েক বার অনুরোধ করেছি। কিন্তু সে তা না করে উল্টো আমাকে সন্দেহ করছে। তার অভিযোগ, বন্ধুর স্ত্রীর প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে। এই পরিস্থিতি কীভাবে মোকাবেলা করবো তা নিয়ে বেশ দ্বিধায় পড়েছি।

উত্তর: ফর্টিস হেলথ কেয়ারের মনোরোগ বিশেষজ্ঞ ডা. সামির পারিখ বলেন, আপনার স্ত্রীর কথাবার্তায় সংযম প্রদর্শন করার কথা বলার পর আপনার উচিত অপেক্ষা করা। একই কথা বারবার বলা উচিত হবে না। তাছাড়া, এটাও হতে পারে বন্ধুর স্ত্রীর প্রতি আপনার মনোযোগ আপনার স্ত্রীর মনে অস্বস্তি তৈরি করছে। সবচেয়ে ভালো হবে, আপনার স্ত্রীকে তার আচরণ পরিবর্তনের জন্য সুযোগ দেয়া।

দুজনেরই এই বিষয়টি বোঝা খুব গুরুত্বপূর্ণ যে, বন্ধুর স্ত্রী আপনাদের পরিবারেই বাইরের একজন। তার প্রতি বেশি গুরুত্ব দিলে আপনাদেরই পারিবারিক শান্তি নষ্ট হবে। আপনার উচিত হবে, স্ত্রীকে বেশি সময় দেয়া এবং সম্পর্ক আরও মজবুত করার চেষ্টা চালিয়ে যাওয়া।