মেইন ম্যেনু

প্রেম করতে গিয়ে অযথাই যে ব্যাপারগুলো ভেবে দুঃখী হচ্ছেন আপনি!

সম্পর্কে থাকলে সঙ্গীর সাথে ঝগড়া কেন হয় তা জানেন কি? অনেক ক্ষেত্রেই দেখা যায় সম্পর্কে জড়ানোর আগে যে ধরণের সুসম্পর্ক থাকে দুজন মানুষের মধ্যে, সম্পর্কে জড়ানোর পর থেকে সেই দুজনই ঝগড়াটে হয়ে যান। এর পেছনের মূল কারণ হচ্ছে সম্পর্কে থাকার সময় সঙ্গী এবং সম্পর্ক বিষয়ে অযথা চিন্তা করা। আগ বাড়িয়ে অযথা চিন্তা করে মন মেজাজ খিটখিটে হয়ে যাওয়ার পর সঙ্গীর উপরেই মূলত রাগটা প্রকাশ করা হয়। এর থেকেই শুরু হয় সমস্যা। অযথা বিষয় নিয়ে ভেবে দুঃখী থাকেন অনেকেই। অনেকে হয়তো বোঝেনও না যে, তিনি যা ভাবছেন তা অকাজের ভাবনা। তাই আপনাকে বলছি, এই বিষয়গুলো ভেবে বর্তমান নষ্ট করবেন না। সম্পর্ক নষ্ট হওয়ার পর চিন্তা করে আসলে কোনো লাভ নেই।

১) সম্পর্ক টিকবে তো?
এই অমূলক চিন্তা সঙ্গীর উপর সন্দেহ সৃষ্টি করা ছাড়া আসলেই কোনো কাজ করে না। সম্পর্ক কতদিন টিকবে কি টিকবে না তা এখনই চিন্তা করে মন খারাপ করে সঙ্গীর সাথে সুন্দর মুহূর্তগুলো নষ্ট করে দিলেই বরং সম্পর্ক না টেকার সম্ভাবনা বেশী।

২) আমি যেমন সে কি সেভাবেই আমাকে পছন্দ করে?
নিজের স্বত্বা বিসর্জন দিয়ে আসলে সম্পর্ক মজবুত করা যায় না। তাই এই চিন্তা অনেকের মধ্যেই ঘুরপাক খেতে থাকে। কিন্তু এই ব্যাপারে এতো চিন্তা করার কিছুই নেই। যদি সে আপনি যেমন, তেমন ভাবে আপনাকে পছন্দ না করেন কিছুদিনের মধ্যেই তার ব্যবহার এবং আচার আচরণে তা টের পেয়ে যাবেন। আগে থেকে চিন্তা করে নিজেকে দুঃখী করার কোনো অর্থই নেই।

৩) সে আমাকে কেন ফোন দেয় না? সে কি সম্পর্ক রাখতে চায় না?
এই একটি ব্যাপার নিয়ে কতো সন্দেহ এবং কতো সম্পর্ক ভেঙেছে পৃথিবী জুড়ে তার ইয়ত্তা নেই। সে যে কোনো কারণেই আপনাকে ফোন না দিয়ে থাকতে পারেন। তিনি ব্যস্ত থাকতে পারেন, অন্য কিছু করতে পারেন। কিন্তু প্রতিবার ফোন না দেয়ার কারণ যদি নিজে নিজেই ভেবে থাকেন যে সে সম্পর্ক রাখতে চান না তাহলে কিন্তু নিজের মানসিক চাপের জন্য আপনিই দায়ী।

৪) সে এখন কি ভাবছে?
এই কাজটি মেয়েরা বেশী করে থাকেন। যদি সঙ্গী সামনে চুপচাপ বসে থাকেন তার অর্থ অনেকেই ধরে নেন যে তিনি কিছু ভাবছেন এবং তা অবশ্যই ভালো কিছু নয়। কিন্তু কেন আপনি ভাবছেন এমনটা তা চিন্তা করেছেন কি? তিনি তো যে কোনো কারণেই চুপ থাকতে পারেন, আপনি কেন নিজের সম্পর্ক নিয়ে এতোটা সন্দিহান থাকেন তা খুঁজে বের করুন আগে।

৫) সম্পর্ক ধরে রাখার জন্য আমিই কি সব করছি?
প্রত্যেকেই ভাবেন সম্পর্ক ধরে রাখার জন্য তিনিই সব করছেন, সঙ্গী একেবারেই কিছু করছেন না। কিন্তু তা একেবারেই সত্যি নয়। নিজেকে সঙ্গীর স্থানে রেখে দেখুন, বুঝুন, অযথা এইসব ব্যাপারে চিন্তা করে সম্পর্ক নষ্ট করবেন না।