মেইন ম্যেনু

প্রেম নাকি শুধুই ভালো লাগা? বুঝে নিন ৩ উপায়ে

আপনি কি প্রেমে পড়েছেন নাকি শুধু একজন সঙ্গী খুঁজছিলেন সময় কাটানোর জন্য? একটা বয়সে এই দ্বিধায় পড়ি আমরা প্রায় প্রত্যেকেই। ভালোবাসি নাকি শুধুই ভাল লাগে? প্রেম নাকি ঘনিষ্ঠতা? অনেক সময়ই নিজের পছন্দকে প্রেম মনে করে সম্পর্কে জড়িয়ে ভুল করে বসি। ভুল বিপরীত দিকেও হতে পারে। অর্থাৎ হয়তো আপনার সঙ্গীটি ভুল বুঝেছেন, ভেবেছেন ভালোবাসেন। কিন্তু আসলে তার অনুভূতিটা শুধুই ভালো লাগার। ভুল যার পক্ষ থেকেই হোক না কেন ভুক্তভোগী হতে হয় কিন্তু দু’জনকেই।

আপনি নিজেই বুঝে নিতে পারেন আপনার সম্পর্ক বা অনুভুতির ধরণ। ডা. ফিলিপ সেভার এবং ডা. কিন্ডি হাজান এ বিষয়ে দীর্ঘদিন গবেষণা করেন। এক দল মানুষের উপর পরিচালিত গবেষণা থেকে তারা বের করে এনেছেন ৩টি উপায় যা আপনাকে বুঝতে সাহায্য করবে নিজের অনুভূতিগুলোকে।

১। ঘনিষ্ঠতা রকমফের
ঘনিষ্ঠতা কয়েক রকমের হতে পারে। যেমন-

Secure Attachment
এ ধরণের মানসিক অবস্থায় একটি যুগল নিজেদের সম্পর্ক নিয়ে অনেক নিশ্চিত থাকে। তাদের পরস্পরের প্রতি থাকে তীব্র আস্থা। এই ঘনিষ্ঠতার ভিত্তি থাকে সত্যিকারের ভালোবাসা। পরস্পরকে সাথে নিয়ে এগিয়ে যায় দুজনই।

Anxious Preoccupied Attachment
সম্পর্কের মাঝে যেন মিশে থাকে কল্পনা। একটা মাদকতা পরস্পরকে একত্র করে রাখে। এ ধরণের ঘনিষ্ঠতায় ভালবাসা আর আস্থার চাইতেও বেশী থাকে আবেগের ক্ষুধা। তারা একজন অপরের দ্বারা পূর্ণ হতে চায়, নিজেদের সব চাহিদা মিটিয়ে নিতে চায়। সম্পর্কটা তাদের জন্য একটা প্রয়োজন।

Fearful Avoidant Attachment
এধরণের ঘনিষ্টতায় মনে এক প্রকার ভয় কাজ করে। এরা সহজে সম্পর্কে যেতে চায় না। গেলেও দায়িত্ব এড়িয়ে চলে।

Dismissive Avoidant Attachment
এক্ষেত্রে মানুষটি সম্পর্কে যায়। কিন্তু তা টিকিয়ে রাখে না। তারা সারাক্ষণই সম্পর্ক থেকে বেড়িয়ে আসতে চায়।

এই ৪টি ঘনিষ্ঠতার ধরণের মাঝে কোনটি আপনার? মিলিয়ে নিন ভালবাসার শর্তের সাথে।

প্রেম হয় নিঃস্বার্থ, ভাল লাগা হয় স্বার্থপর
প্রেমে পড়ে আপনি যখন আপনার সংগীর জন্য কিছু করেন তখন বিনিময়ে কি পাবে ন তা চিন্তা করে করেন না। প্রেম কখনোই স্বার্থ দেখে না। কিন্তু ভালো লাগাকে কেন্দ্র করে গড়ে ওঠা সম্পর্কে দেনা-পাওনার হিসেব খুবই জরুরী হয়ে দেখা দেয়। আবেগের বসে একটা সময় পর্যন্ত ‘বিনিময়ে কি পেলাম’ তা হয়ত মনে থাকে না। কিন্তু মোহ কেটে গেলে ঠিকই এই প্রশ্ন মনে আসে এবং সম্পর্ককে শেষ করে দেয়।

প্রেম হয় গভীর, সাহসী
ভালোবেসে আপনি ঝুঁকি নিতে পারেন, তাই প্রেম আপনাকে সাহসী করে তোলে। ভাল লাগায় এত গভীরতা থাকে না। তাই প্রতি পদেই বাঁধা আসে মন থেকে। ভয়, অবিশ্বাস মনকে উদ্বিগ্ন করে রাখে। কিন্তু প্রেম আপনাকে দ্বিধাহীন করে। আপনি নিশ্চিন্তে হাত ধরে এগিয়ে যেতে পারেন।

ভালবাসা কি চায়? একজন মানুষের কাছ থেকে কি কি পেলে আপনি ধরে নেবেন তিনি সত্যিই আপনাকে ভালোবাসেন? প্রেম সবসময় আপনাকে পূর্ণতার অনুভূতি দেবে। সেটি আপনাকে চাইতে হবে না। প্রেমের জন্মই হয় চলে যেতে দেওয়ার শক্তি নিয়ে, যাকে ভালোবাসেন তাকে এতটুকু না বদলে তার মতই থাকতে দেওয়ার সামর্থ্য নিয়ে।