মেইন ম্যেনু

প্রোস্টেট ক্যান্সারকে দূরে রাখবে দিনে ১ কাপ ব্রোকলি

ব্রোকলির মত সবজি যাতে উচ্চ মাত্রার সালফোরাফেন থাকে, তা গ্রহণের পরিমাণ বৃদ্ধি করলে প্রোস্টেট ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে। আমেরিকার অরিগন ষ্টেট ইউনিভার্সিটির গবেষকেরা জানিয়েছেন যে, সালফোরাফেন নামক যৌগটি প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। নন কোডিং RNA এর উপর এর প্রভাব দীর্ঘ সময় পর্যন্ত থাকে।

ক্যান্সারের উন্নয়ন ও অগ্রগতিতে অন্তর্নিহিত জেনেটিক্স এর ভূমিকা নিয়ে করা গবেষণার একটি নতুন ধাপ তৈরি হল। এই গবেষণায় অনেক প্রমাণ দেয়া হয়েছে কীভাবে IncRNAs (যাকে মনে করা হত এক ধরনের ‘junk DNA’ যার কোন নির্দিষ্ট মূল্য বা কাজ নেই) যা কোষকে ম্যালিগন্যান্ট হওয়ার জন্য এবং ছড়িয়ে যাওয়ার জন্য উত্তেজিত করার ক্ষেত্রে জটিল ভূমিকা পালন করে। ক্রমবর্ধমান প্রমাণে দেখা যায় যে, IncRNAs যা সংখ্যায় হাজারের মত, কোষীয় জীববিদ্যা এবং উন্নয়নের ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করে। প্রায়ই তারা জিনকে নিয়ন্ত্রণ করে অথবা জিনগত কাজকে প্রকাশ করে। বিজ্ঞানীরা এখন বিশ্বাস করেন যে, এই IncRNAs নিয়ম বহির্ভূতভাবে ক্যান্সারসহ বিভিন্ন রোগ সৃষ্টিতে কাজ করে।

গবেষকেরা বলেন, IncRNAs বিশেষ স্বার্থে কাজ করে, কারণ তারা নির্দিষ্ট কোষ ও টিস্যুতে পাওয়া যায়। প্রিন্সিপাল ইনভেস্টিগেটর এমিলি হো বলেন, কীভাবে ক্যান্সার বৃদ্ধি পায় ও ছড়িয়ে যায় তা আমাদের বোঝার জন্য এটি একটি টারনিং পয়েন্ট। তিনি আরো বলেন যে, ‘এই কৌতূহল উদ্দীপক ডায়াটারি যৌগটি IncRNAs এর উপর প্রভাব সৃষ্টি করতে পারে যা ব্রোকলিতে উচ্চমাত্রায় পাওয়া যায়’। ক্যান্সার দমন বা নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার ক্ষেত্রে এই নতুন খাদ্যতালিকাগত কৌশল, খাবার বা ঔষধ সম্ভাবনার নতুন দুয়ার খুলে দিয়েছে। নির্দিষ্টভাবে এই গবেষণায় দেখানো হয়েছে যে, একটি IncRNA যাকে LINC01116 নামে ডাকা হয়, তা মানুষের প্রোস্টেট ক্যান্সারের কোষের বৃদ্ধিতে সাহায্য করে, তবে সালফোরাফেন এর মাধ্যমে এর বৃদ্ধি কমানো যায়। গবেষনার প্রধান লেখক জানিয়েছেন যে, আমরা দেখিয়েছি যে সালফোরাফেন এর মাধ্যমে চিকিৎসা করলে IncRNA এর মাত্রাকে স্বাভাবিক রাখা যায়। এটি ক্যান্সার প্রতিরোধের চেয়েও বেশি কিছু হতে পারে। ক্যান্সারের বৃদ্ধির প্রক্রিয়াকে ধীর গতির করার পদ্ধতি তৈরিতে এবং আক্রমণাত্মক হয়ে ওঠাকে প্রতিহত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে এটি।

গবেষকেরা বলেন, IncRNA এর উপর ডায়েটের প্রভাবের বিষয়টি মূলত এখনো অজানা। এই গবেষণায় তারা প্রোস্টেট ক্যান্সার কোষের গুচ্ছকে ৪ টি ধাপে কমাতে সক্ষম হন, LINC01116 কে বিপর্যস্ত করার মাধ্যমে। সারা বিশ্বে পুরুষদের ক্ষেত্রে প্রোস্টেট ক্যান্সার হচ্ছে দ্বিতীয় রোগ যা খুব বেশি শনাক্ত হয়েছে এবং আমেরিকায় ক্যান্সারে মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ এটি। গবেষকেরা জানিয়েছেন যে, ব্রোকলির মত ক্রুসিফেরি পরিবারের সবজি (যেগুলোতে সালফোরাফেনের মাত্রা বেশি থাকে) খেলে উন্নয়নশীল প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমে। মস্তিষ্ক, ফুস্ফুস এবং কোলন ক্যান্সারের মত বিভিন্ন ধরনের ক্যান্সারের ক্ষেত্রেও IncRNA এর কথা প্রকাশ করা হয়েছে। কিছু অন্য ধরনের IncRNA স্তন, পাকস্থলী, ফুস্ফুস, প্রোস্টেট ক্যান্সার এবং ক্রনিক লিম্ফোসাইটিক লিউকেমিয়ায় আক্রান্তদের ক্ষেত্রে উচ্চমাত্রায় পাওয়া যায়। এই উদ্ভাবনে এটাই বর্ণনা করা হয়েছে যে, ক্যান্সারের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে IncRNA এবং একে টার্গেট করা যায় ক্যান্সার প্রতিরোধ, শনাক্তকরণ এবং চিকিৎসায়। গবেষণাটি জার্নাল অফ নিউট্রিশনাল বায়োকেমেস্ট্রিতে প্রকাশিত হয়।

সূত্র : দ্যা হেলথ সাইট