মেইন ম্যেনু

‘প্রয়োজনে সুলতান সুলেমানের এই পাশা আবার রাস্তায় নামবে’

বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর। সমসাময়িক বিষয় নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে তার পেজে নিয়মিত লিখে থাকেন।

সম্প্রতি দেশীয় চ্যানেলে প্রচার করা বিদেশী সিরিয়াল বন্ধের দাবিতে আন্দোলন করছে ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)।

বেসরকারি চ্যানেল দীপ্ত টিভিতে প্রচার করা সুলতান সুলেমানের পর আরও কিছু টিভি চ্যানেলে বিদেশী সিরিয়াল বাংলায় ডাবিং করে প্রচার করা হচ্ছে।

এসব বিদেশী সিরিয়াল বন্ধের পক্ষে-বিপক্ষে নানাজন নানা মত দিয়েছেন। এবার সে বিষয়ে ফেসবুকে লিখলেন আসিফ।

আওয়ার নিউজ বিডি’র পাঠকদের জন্য আসিফের লেখাটি হুবহু তুলে ধরা হল-

সেই ছোটবেলা থেকেই বিটিভিতে দেখে বড় হয়েছি সকাল-সন্ধ্যা, ঢাকায় থাকি, অয়োময়, সংশপ্তক, এইসব দিনরাত্রি, বহুব্রীহি, কোথাও কেউ নেইসহ বিভিন্ন কালজয়ী টিভি সিরিয়াল।

তখন ঘরে ঘরে টেলিভিশন ছিল না, রীতিমত উৎসব মুখর পরিবেশেই এ সমস্ত সিরিয়াল দেখতাম। সেই দিন গত এবং নিহত হয়েছে আরো আগে।এখন ঢাকা শহরে বাজারের চাইতে টিভি চ্যানেলের সংখ্যা বেশি, আর অনলাইন উপদ্রবতো আছেই।

ষষ্ঠদশ শতাব্দীতে অটোমান সাম্রাজ্যের অধিপতি সুলতান সুলেমানের কিচ্ছা দীপ্ত টিভি দেখাচ্ছে, সুলতান দুনিয়ায় না থাকলেও তার আগ্রাসন চলছে ঢাকায়। আমাদের সম্মানিত নাট্যকর্মীরা রাস্তায় নামতে বাধ্য হয়েছেন, তাদের দেশপ্রেমের প্রতি আংশিক শ্রদ্ধা অবশ্যই আছে। সুলতান সুলেমান আসলেই প্রতাপশালী ছিলেন। অন্তত এতোটুকু বুঝেছি- সেটা অস্বীকার করলে গায়েবী চড় খেতে হবে।

আসিফের ফেসবুক স্ট্যাটাসএকটাই টিভি চ্যানেল ছিল, বিটিভি। বায়ান্ন বছর পূর্ণ করলো এই বোকা বাক্স। এই বাক্সটা একাই চালাতো এই দেশের মানুষের সংস্কৃতির ভালোবাসার চরকা। তখন দেখেছি বে ওয়াচ, ফলগাই, ডালাস, সিক্স মিলিয়ন ডলার ম্যান, জেমিনি ম্যান, চিপস, চার্লিস এঞ্জেলস, ম্যান ফ্রম অটলান্টিস, নাইট রাইডার, ম্যাকগাইভার, ওয়ান্ডার ওমেনসহ অসংখ্য ইংরেজী টিভি সিরিয়াল।

পাশাপাশি ডাবিং কৃত নেপালী ইরানী ছবি। সংস্কৃতি এক জিনিস, নজর খারাপ আরেক জিনিস। হৃদয়ে বাংলাদেশ আর মস্তিস্কে বানিজ্য- এই ফর্মূলার ধান্ধাবাজ বাজারে ঠাসাঠাসি অবস্থানে আছে।

সুলতান সুলেমান আমাদের আবার টিভিমুখী করেছে। উন্মুক্ত আকাশে এখন বাঁধাহীন সবাই, সঙ্গে ফ্রি উপহার পলিউশন। সুলতান সুলেমান দেখুন, শিখুন। শুধু হেরেমে চোখ না রেখে আসুন নিজের চোখে পর্দা দেই। সুলতান সুলেমান বন্ধ হলে টের পাবেন, কোথাও কেউ নেই –সিরিয়ালের বাকের ভাইয়ের ফাঁসী আটকাতে না পারলেও রাস্তায় নেমেছিলাম, তখন ছোট ছিলাম। প্রয়োজনে সুলতান সুলেমানের এই পাশা আবার নামবে। ভালোবাসা অবিরাম ………………