মেইন ম্যেনু

‘প্লেবয়’ ম্যাগাজিনের পাঁচ আলোচিত প্রথম মডেল

শুধু আমেরিকায় নয়, পুরো বিশ্বে লাইফস্টাইল ম্যাগাজিন ‘প্লেবয়’ সমান জনপ্রিয়। নগ্ন নারীদেহের ছবি প্রকাশ করায় বহুবার বিতর্কের মুখে পড়লেও জনপ্রিয়তায় কোনও ঘাটতি হয়নি এই ম্যাগাজিনের। মেরিলিন মনরো থেকে ভারতের শার্লিন চোপড়া সহ অনেকেই স্থান পেয়েছেন প্লেবয়ে।

আজ থাকছে ‘প্লেবয়’ ম্যাগাজিনের আলোচিত পাঁচ নারীর কথা, যারা তাঁদের স্থান থেকে প্রথম বারের মত জায়গা করে নিয়েছিলেন এই বিখ্যাত ম্যাগাজিনে।

প্রথম মডেল
১৯৫৩ সালে প্রথম প্রকাশিত হয় প্লেবয় ম্যাগাজিন। মায়ের থেকে ১ হাজার ডলার ধার নিয়ে ম্যাগাজিনটি শুরু করেন হিউগ হেফনার। প্রথম সংখ্যায় মডেল ছিলেন মেরিলিন মনরো। ম্যাগাজিনের এই সংখ্যাটি প্রায় ৫৪ হাজার কপি বিক্রি হয়েছিল। প্রতিটি কপির দাম ছিল ৫০ সেন্ট।

প্রথম কৃষ্ণাঙ্গ মডেল
১৯৭১ সালের অক্টোবরে প্লেবয় ম্যাগাজ়িনের কভারে আসেন ড্যারিনে স্টেরন। তিনি প্রথম কৃষ্ণাঙ্গ মডেল যিনি ‘প্লেবয়’য়ে স্থান পান। তিনি ছিলেন আফ্রিকান-আমেরিকান মডেল। তাঁকে কভারে আনার জন্য প্লেবয় ম্যাগাজিনকে অনেক বিতর্কের সম্মুখীন হতে হয়।

প্রথম এশিয়ান মডেল
সাং হি লি প্লেবয় ম্যাগাজিনের প্রথম এশিয়ান মডেল ছিলেন। মাউন্টেন ডিউ, মিলাপ বিয়ার, এসার কম্পিউটার, ম্যাক্সওয়েল হাউজের মতো বিজ্ঞাপনে মডেল হিসেবে তাঁকে দেখা গেছে। ১৯৯৩ সালের মার্চ মাস থেকে ‘প্লেবয়’ ম্যাগাজিনের অন্তর্বাস বিজ্ঞাপনে বিভাগে তাঁর ছবি আসতে শুরু করে। ১৯৯৯ সালের ডিসেম্বরে এই ম্যাগাজিনের সামনে ও পিছনের কভারে তাঁকে দেখা যায়।

প্রথম ভারতীয় মডেল
২০১২ সালে শার্লিন চোপড়া প্রথম ভারতীয় হিসেবে আত্মপ্রকাশ করেন ‘প্লেবয়’ ম্যাগাজিনে। ‘প্লেবয়’এর নিয়ম মেনেই নগ্ন শার্লিনের ছবি ছাপা হয়েছিল ম্যাগাজিনে। ভারতে ম্যাগাজিনের সেই সংখ্যাটি পরে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

প্রথম নগ্ন নয়, এমন মডেল
প্লেবয় ম্যাগাজিন ঘোষণা করেছিল, নগ্নতা আর নয়। নগ্ন ছবি থেকে বিরত থাকবে তারা। সেই সিদ্ধান্ত অনুযায়ী ১২ ফেব্রুয়ারি ‘প্লেবয়’ প্রথম প্রকাশ করে এমন এক মডেলের ছবি যিনি নগ্ন নন। এই মডেল হচ্ছেন সারা ম্যাক ড্যানিয়েল। ‘প্লেবয়’ ম্যাগাজিনের প্রথম নন-ন্যুড মডেল তিনি।