মেইন ম্যেনু

ফরিদপুরে কুমার নদের জায়গা দখল নির্মাণ করা হচ্ছে পাকা সুউচ্চ ভবন

ফরিদপুরের নগরকান্দা উপজেলা সদর বাজার সংলগ্ন কুমার নদ এর জায়গা অবৈধ ভাবে দখল করে একটি প্রভাবশালী মহল পাকা ভবন নির্মাণ করছে বলে অভিযোগ পাওয়া গেছে। নগরকান্দা বাজারের ব্যবসায়ী সমীর ভৌমিক ও তার ভাতিজা সাধন কুমার ভৌমিক এ ভবন নির্মাণ করছে বলে জানা গেছে।

প্রশাসনের নাকের ডগায় অবৈধ ভাবে ভবন নির্মাণ করার পরেও চক্রটি পার পেয়ে যাওয়ায় বাজারের সাধারন ব্যবসায়ীরা তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। অবাধে ভবন নির্মাণ ও প্রশাসনের নিরাবতার কারনে দেখা দিয়েছে নানান প্রশ্ন। নাম প্রকাশ না করার শর্তে বাজারের কয়েকজন ব্যবসায়ী জানান, সমীর ভৌমিকের হাত খুবই লম্বা।

এলাকার প্রভাবশালী লোকদের সাথে তিনি বিভিন্ন কৌশলে ও উপঠৌকন দিয়ে সুসম্পর্ক বজায় রাখেন এবং প্রয়োজনের সময় তাদের ব্যবহার করেন। সমীর ভৌমিক ও সাধন ভৌমিক নগরকান্দা বাজারের মাঝ খানে আর একটি বহুতল ভবন নির্মাণ করেছেন জনসাধানের চলাচলের রাস্তার অংশ দখল করে। সম্প্রতি সনাতন ধর্মালম্বীদের চৌমুখা হরিসভার জায়গা দখল করে ভবন নির্মাণ করেছিলেন এই সমীর ভৌমিক।

এ ছাড়া নগরকান্দা বাজারের পাশে কুমার নদের পাড়ে শত বছরের পুরাতন ঘাটের কিছু অংশ জায়গা দখল করে ভবন নির্মাণ করেছে। অবৈধ দখলে বাধা আসলেও এক সময় ঠিকই সব ম্যানেজ হয়ে যায়।

এ ব্যাপারে সমীর ভৌমিক বলেন, “ আমার নিজের জায়গায় ভবন নির্মাণ করছি। আমি যে জায়গায় ভবন নির্মাণ করছি, তার চেয়ে আরো জায়গা নদীর মধ্যে আমার আছে। নগরকান্দা বাজার বণিক সমিতির বর্তমান কমিটির সভাপতি গোলাম মোস্তফা বলেন, নদীর মধ্যে ভবন নির্মাণ করা হচ্ছে, তবে সমীর ভৌমিকের দাবি নদী মধ্যে তার জায়গা আছে।

এখন সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিৎ প্রয়োজনীয় কাগজপত্র দেখে যথাযত ব্যবস্থা নেওয়া। নগরকান্দা উপজেলা নির্বাহী অফিসার ও ভারপ্রাপ্ত সহকারি কমিশনার (ভুমি) মোঃ আবদুল আজিজ বলেন, আমি উপজেলা ভুমি অফিসের সার্ভেয়ার মোর্শেদুর রহমানকে বিষয়টি দেখতে বলেছি এবং সমীর ভৌমিককে তার কাগজ পত্র নিয়ে আমার কাছে আসতে বলেছি। অবৈধ ভাবে নদী দখল করে ভবন নির্মাণ করে থাকলে আইনগত ভাবে যথাযত ব্যবস্থা নেওয়া হবে।