মেইন ম্যেনু

ফলের মাছি দূর করুন মাত্র দুইটি উপাদানে (দেখুন ভিডিওতে)

আবহাওয়া একটু একটু করে গরম হতে শুরু হয়েছে এবং এরই সাথে বাড়া শুরু হয়েছে মাছির উপদ্রব। বিশেষ করে ফলের ওপরে উড়তে থাকা ছোট ছোট মাছিগুলো তো একেবারেই নাছোড়বান্দা হয়ে উঠছে। এই মাছি তাড়াতে দরকার নেই কোনো রাসায়নিক স্প্রে। বরং আপনি নিজেই তৈরি করে নিতে পারেন একটা ছোট্ট ফাঁদ। রান্নাঘরে থাকা মাত্র দুইটি উপাদানেই তৈরি হবে এই ফাঁদ।

যা যা লাগবে

– সিকি কাপ অ্যাপল সাইডার ভিনেগার

– ডিশ ওয়াশিং সোপ

যা করতে হবে

ভাবছেন কী না কী করতে হবে! কিছুই না, একটা বড় মুখওয়ালা পাত্রে অ্যাপল সাইডার ভিনেগার ঢেলে নিন। এর মাঝে যোগ করুন কয়েক ফোঁটা ডিশ ওয়াশিং লিকুইড। ব্যাস, তৈরি আপনার মাছির ফাঁদ! অল্প একটু পানিও দিতে পারেন যাতে ফেনা হয়। রান্নাঘরের যেখানে মাছি বেশি হয় সেখানে রেখে দিন এই ফাঁদ। মাছি মরে ভাসতে থাকবে। কয়েকদিনের মাঝে অবশ্য ভিনেগার শুকিয়ে যাবে, তখন আবারও ভিনেগার আর সাবান দিয়ে এটা তৈরি করে নিতে হবে আপনাকে।

যেভাবে কাজ করে

আপনি যদি অ্যাপল সাইডার ভিনেগার ব্যবহার করে থাকেন, তাহলে আপনি জানেন এর গন্ধ কতোটা তীব্র আর উৎকট। এই গন্ধে আকৃষ্ট হয় মাছিরা। শুধু অ্যাপল সাইডার ভিনেগার রেখে দিলে মাছি এর ওপর বসে ভিনেগার খেয়ে চলে যাবে। কিন্তু এর মাঝে ডিশ ওয়াশিং সোপ দিলে তরলের উপরিভাগের পৃষ্ঠটান কমে যাবে, ফলে এর ওপরে বসতে পারবে না মাছি। বসতে গেলে এরা ডুবে মারা যাবে। এভাবেই কাজ করে এই ফাঁদ।

টিপস

অনেকেই ভাবেন এই পাত্র ঢেকে রাখলে ফাঁদ আরও বেশি কার্যকরী হবে। কিন্তু না। ফাঁদ একদম খোলা রাখুন। বড় এবং চওড়া মুখওয়ালা পাত্রে রাখুন। দেখবেন প্রচুর পরিমাণে মাছি মারা পড়বে।

দেখে নিতে পারেন এই ফাঁদ তৈরির ভিডিওটি-