মেইন ম্যেনু

ফাঁসি না হলে শহীদ পরিবারের প্রত্যাশা পূরণ হবে না

ফাঁসির রায় বহাল থাকার আশা প্রকাশ করে অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম বলেছেন, মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর সর্বোচ্চ সাজা না হলে শহীদ পরিবার তাদের প্রত্যাশা থেকে বঞ্চিত হবে।

মঙ্গলবার রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তি খণ্ড শেষে আপিলের রায় ঘোষণার তারিখ নির্ধারণের পর আদালত থেকে বেরিয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মাহবুবে আলম বলেন, মতিউর রহমান নিজামী ছাত্র সংঘের প্রধান ছিলেন। তার বক্তব্য বিবৃতিতে আলবদর বাহিনীর সদস্যরা বুদ্ধিজীবীদের হত্যা করতে উৎসাহিত হয়েছে। তাই নিজামীর সর্বোচ্চ সাজা না হলে শহীদ পরিবারের সদসদের প্রত্যাশা পূরণ হবে না।

তিনি বলেন, আগামী ৬ জানুয়ারি নিজামীর আপিলের রায় ঘোষণা করা হবে। আমরা আশা করছি তার যেন সর্বোচ্চ সাজা বহাল থাকে।

মঙ্গলবার সকাল ৯টা ১৫ মিনিটে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চে আসামিপক্ষের আইনজীবীরা যুক্তি খণ্ডন শুরু করেন। এরপর রাষ্ট্রপক্ষোর পাল্টা যুক্তি উপস্থাপনে শুনানি শেষে হয়। পরে আপিল বিভাগ রায়ের ওই দিন ধার্য করেন।

ট্রাইব্যুনালের অন্য বিচারপতিরা হচ্ছেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

২০১৪ সালের ২৯ অক্টোবর বিচারপতি এম ইনায়েতুর রহিম নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ড দেয়। এ রায়ের বিরুদ্ধে একই বছরের ২৩ নভেম্বর সুপ্রিম কোর্টে আপিল করেন জামায়াতের আমির মতিউর রহমান নিজামী। ৬ হাজার ২৫২ পৃষ্ঠার আপিলে ফাঁসির আদেশ বাতিল করে খালাস চান নিজামী।



(পরের সংবাদ) »