মেইন ম্যেনু

ফিফার কাছে সুয়ারেজের এ কেমন চাওয়া

২০১৪ ফিফা বিশ্বকাপে ইতালির খেলোয়াড় জর্জিও কিয়েলিনিকে কামড় দেন লুইস সুয়ারেজ। কামড়কাণ্ডের দণ্ড হিসেবে বিশ্বকাপ থেকে ছিটকে যান উরুগুইয়ান তারকা। সব ধরণের ফুটবল থেকে ৪ মাস নিষিদ্ধ হওয়ার পাশাপাশি জাতীয় দলের হয়ে খেলার ক্ষেত্রে ৯ ম্যাচ নিষিদ্ধ হন। এমনকি জাতীয় দলের সঙ্গে অনুশীলন ও প্রীতি ম্যাচ খেলার ক্ষেত্রেও তাকে নিষিদ্ধ করা হয়। এই নিষেধাজ্ঞার এখনো চার ম্যাচ বাকি রয়েছে। নিষিদ্ধ হওয়ার পর সুয়ারেজ অবশ্য তার ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছিলেন।

দুর্নীতি ও অনিয়মের দায়ে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এখন টালমাটাল। সেই সুযোগে সুয়ারেজ তার নিষেধাজ্ঞার বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন। পাশাপাশি জানিয়েছেন তিনি যেমন নিজের ভুল স্বীকার করেছেন তেমনি ফিফাও তাদের ভুল স্বীকার করুক। ফিফা জানাক যে সুয়ারেজকে তারা বেশিই শাস্তি দিয়ে ফেলেছে। অন্তত ফিফার ডিসিপ্লিনারি কমিটির একজন সদস্য স্বীকার করুক যে তারা সুয়ারেজকে বেশি শাস্তি দিয়েছে।

এ বিষয়ে সিনহুয়াকে সুয়ারেজ বলেন, ‘ফিফার ডিসিপ্লিনারি কমিটির সদস্যরা জানে যে আমাকে দেওয়া শাস্তিটা বেশি হয়ে গেছে। তারা জানে এটা। আমি যেভাবে ভুল স্বীকার করেছিলাম, অনুতপ্ত হয়েছিলাম। আমি প্রত্যাশা করি ফিফার কমিটির কেউ একজন বলুক-আমরা তোমাকে যে শাস্তি দিয়েছিলাম, সেটা ভুল ছিল। তাহলে সেটা হবে সবচেয়ে স্বচ্ছ ও সম্মানের।’