মেইন ম্যেনু

ফিরতি ফ্লাইটে হাজিদের জন্য বিমানের জরুরি বিজ্ঞপ্তি

ফিরতি হজ ফ্লাইটের হাজিদের যে কোনো ধরনের ঝামেলা এড়াতে জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনন্স। বৃহস্পতিবার জারিকৃত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফিরতি ফ্লাইটের বুকিং কোনো অবস্থাতেই ফেরতযোগ্য নয়। তবে জরুরি প্রয়োজনে আসনপ্রাপ্তি সাপেক্ষে ফ্লাইটের বুকিং চার্জ প্রদানের মাধ্যমে পরিবর্তন করা যাবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ফিরতি ফ্লাইটের প্রথম সাতদিন ৭০০ সৌদি রিয়েল, পরবর্তী ৮ম থেকে ১৫তম দিন পর্যন্ত ৪০০ সৌদি রিয়েল, অবশিষ্ট সময়ে ৩০০ সৌদি রিয়েল। ফিরতি ফ্লাইটের গন্তব্য পরিবর্তনের (ঢাকা/চট্টগ্রাম/সিলেট) ১০০ সৌদি রিয়েল করে দিতে হবে। এছাড়া হাজিদের নির্ধারিত ফ্লাইটের ১০ ঘণ্টা আগে জেদ্দা হজ টার্মিনালে রিপোর্ট করতে বলা হয়েছে।

একজন হাজি ইকোনমি ক্লাসের জন্য সর্বোচ্চ ৪৬ কেজি ওজনের দুটি ব্যাগ (প্রতিটি ২৩ কেজির বেশি নয়), কেবিন ব্যাগেজে (হাতব্যাগ) ৭ কেজি এবং বিজনেস ক্লাসে সর্বোচ্চ ৫৬ কেজি (প্রতিটি ২৮ কেজির বেশি নয়), ৭ কেজি (হাতব্যাগ) মালামাল সম্পুর্ণ বিনামূল্যে বহন করতে পারবেন এবং ইনফ্যান্ট যাত্রী ১০ কেজি মালামাল বহনের সুযোগ পাবেন।

ফিরতি ফ্লাইটের ব্যাগেজ জেদ্দা এয়ারপোর্টে চেক ইনের সময় গ্রহণ করা হবে না। ব্যাগেজ মক্কা ও মদিনায় বিমানের নির্ধারিত স্থানে ও নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে অথবা সিটি চেক ইন এজেন্ট কর্তৃক হোটেল ডরমেটরি থেকে গ্রহণ করা হবে।
কোনো হজযাত্রী বিমানে জমজমের পানি বহন করতে পারবেন না। বিমানের যাত্রীরা ঢাকা, চট্টগ্রাম ও সিলেট পৌঁছানোর পর প্রত্যেককে ৫ লিটার করে পানি দেয়া হবে।

এছাড়া কোনো ধরনের ধারালেঅ বস্তু যেমন- ছুরি, চাকু, মেইল কাটার ও গ্যাস জাতীয় বস্তুু, এরোসল এবং ১০০ এম এলের বেশি কোন তরল পদার্থ হ্যান্ড ব্যাগেজে বহন করা যাবে না। এমনকি কোনো প্রকার খাদ্য সামগ্রী সঙ্গে নেয়া যাবে না।

প্রত্যেক হজযাত্রীকে বহনকৃত ব্যাগের উপর নাম ও ঠিকানা সম্বলিত স্টিকার লাগাতে হবে। যেখানে যাত্রীদের নাম, জাতীয়তা, পাসপোর্ট নম্বর, এয়ার লাইন্সের নাম ও ফ্লাইট নম্বর ইংরেজিতে লিখতে হবে। এছাড়া সকল হজযাত্রীদেরকে জেদ্দার উদ্দেশ্যে যাত্রার আগেই আবশ্যিকভাবে অবতরণ কার্ড পূরণ করতে হবে। অন্যথায় জেদ্দা এয়ারপোর্ট কর্তৃক জরিমানা আরোপিত হবে।

সৌদি আরবে হজ অপারেশনে বাংলাদেশ বিমানের গুরত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে যোগাযোগের মোবাইল নম্বরও বিজ্ঞপ্তিতে বলা হয়।। টিম লিডার ০৫৫৬৬৬১২৯০, স্টেশন ম্যানেজার হজ ফ্লাইট শিফট ০৫৫৮০৮১৯০৭, মক্কা সিটি চেকিং এর ব্যগেজ গ্রহণ পয়েন্ট ০৫৫৭২৪৪৯৫৪, মদিনা সিটি চেকিংয়ের ব্যগেজ গ্রহণ পয়েন্ট ০৫০২৫২৪২১৫, স্টেশন ম্যানেজার জেদ্দা ০৫০১৪৯১০১৪ ও সহকারী স্টেশন ম্যানেজার ০৫৩২৫০১০৫৫।