মেইন ম্যেনু

ফুটবলে সবুজ কার্ড!

ফুটবলে হলুদ কার্ড বা লাল কার্ড তো যখন-তখন দেখানো হয়। কড়া বা অবৈধ ফাউলের জন্য, বিশ্রী আচরণের জন্য সংশ্লিষ্ট ফুটবলারকে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করে দেন রেফারি। আবার একই ঘটনা ঘটলে দ্বিতীয় হলুদ কার্ডও দেখাতে পারেন তিনি।‌ আর তার মানে লাল কার্ড দেখে মাঠ থেকে বেরিয়ে যাওয়া। গুরুতর কিছু হলে তো রেফারি সরাসরিই লাল কার্ড দেখাতে পারেন ফুটবলারকে।

কিন্তু ইতালি ফুটবলে এক ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।‌ লাল কার্ড এবং হলুদ কার্ডের পাশাপাশি এবার ব্যবহার হবে সবুজ কার্ড। সেটা আবার কেমন?

ইতালির সিরি ‘বি’ ফুটবলে ফেয়ার প্লে-র (পরিচ্ছন্ন খেলা) জন্য পুরস্কারস্বরূপ একজন ফুটবলারকে রেফারি দেখাবেন সবুজ কার্ড। তবে খেলা চলাকালীন নয়, ভাল আচরণের জন্য নির্বাচিত ফুটবলার সবুজ কার্ড দেখবেন ম্যাচ শেষ হওয়ার পর।

তবে শুধু ফুটবলারদের ক্ষেত্রেই নয়, সিরি ‘বি’ কর্তৃপক্ষ ধীরে ধীরে এই সিদ্ধান্ত রূপায়ণ করতে চাইছেন কোচেদের ক্ষেত্রেও। এমনকি ভাবনা-চিন্তা চলছে দর্শকদের নিয়েও।‌ আসলে ইতালি ফুটবলের ইমেজ পরিবর্তনের লক্ষ্যেই এই নজিরবিহীন সিদ্ধান্ত বলে জানা গেছে।

সিরি ‘বি’ লিগের এক মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, দেশের ফুটবলে কিছু ইতিবাচক বার্তা দেওয়াই তাঁদের মূল উদ্দেশ্য।‌ তবে এই সিদ্ধান্ত সিরি ‘এ’ লিগে কার্যকরী হবে কি না, তা এখনও জানা যায়নি।