মেইন ম্যেনু

ফেরেশতারা কীভাবে জানলো, মানুষ পৃথিবীতে কলহ-বিবাদ ও খুনোখুনিতে লিপ্ত হবে?

মানুষকে সৃষ্টি করা হয়েছে মাটি দ্বারা, শুকনো মাটি থেকে। এ উপাদান থেকে যখন মানুষকে সৃষ্টি করা হয় তখন ফেরেশতারা মাটির গুণাগুণ পরীক্ষা করে দেখে যে, মাটি নির্মিত সৃষ্টি সর্বদা ঝগড়া-বিবাদে লিপ্ত হবে। কেননা মাটির উপাদানগত বিশেষ বৈশিষ্ট্যই হয়তো এমন যার প্রভাবে প্রক্রিয়াজাতকৃত মৃত্তিকানির্মিত জীব পরস্পরে কলহ-বিবাদে লিপ্ত হবে।

সুরা বাকারার ৩০ নং আয়াতের ব্যাপারে আমরা সবাই জানি, যেখানে আল্লাহ তাআলা ফেরেশতাদের উদ্দেশে বলছেন- আমি দুনিয়াতে আমার প্রতিনিধি তৈরি করতে যাচ্ছি। আয়াতটি-

وَإِذْ قَالَ رَبُّكَ لِلْمَلَائِكَةِ إِنِّي جَاعِلٌ فِي الْأَرْضِ خَلِيفَةً قَالُوا أَتَجْعَلُ فِيهَا مَنْ يُفْسِدُ فِيهَا وَيَسْفِكُ الدِّمَاءَ وَنَحْنُ نُسَبِّحُ بِحَمْدِكَ وَنُقَدِّسُ لَكَ قَالَ إِنِّي أَعْلَمُ مَا لَا تَعْلَمُونَ

‘স্মরণ করো, যখন তোমার প্রতিপালক ফেরেশতাদের বললেন, আমি পৃথিবীতে (আমার) প্রতিনিধি সৃষ্টি করতে যাচ্ছি, তারা বললো, আপনি কি সেখানে এমন কাউকেও সৃষ্টি করবেন (এমন সৃষ্টিকে প্রতিনিধি বানাতে চাচ্ছেন) যে অশান্তি ঘটাবে এবং রক্তপাত করবে? আমরাই তো আপনার (জন্য) সপ্রশংস মহিমা ও পবিত্রতা ঘোষণা করি। তিনি বললেন, আমি জানি যা তোমরা জানো না।’ (সুরা বাকারা, আয়াত ৩০)

এ আয়াতে প্রশ্ন তোলেন অনেকে- মানবপ্রজাতি যে দুনিয়াতে অশান্তি ও রক্তপাত করবে, ফেরেশতারা আগেভাগে তা কীভাবে জানতে পারলো? তারা কি গায়েব জানে? তারা কি ভবিষ্যত দেখতে পারে?

এর ব্যাখ্যায় বিভিন্ন তাফসির ও নবি চরিতগ্রন্থগুলোতে সুন্দর উত্তর দেয়া হয়েছে।

উত্তর ১ : আল্লাহ তাআলা তার ইবাদতের জন্য মানবপ্রজাতির আগে পৃথিবীতে জিনপ্রজাতি সৃষ্টি করা হয়েছিলো। বিভিন্ন সূত্র বলছে, জিনপ্রজাতি ২০০০ বছর পৃথিবীতে ছিলো এবং এর মধ্যেই তারা আল্লাহর অবাধ্যতা এবং নিজেদের মধ্যে কলহ-বিবাদ শুরু করে। ফলে আল্লাহ এ প্রজাতিকে ধ্বংস করে দেন এবং দুনিয়া থেকে বিদায় করে দেন। এই জিনজাতির অবাধ্যতার উপর বিচার করেই ফেরেশতারা আল্লাহর কাছে তার নতুন সৃষ্টি মানুষ সম্পর্কে তাদের মতামত ব্যক্ত করে।

উত্তর ২ : প্রথম মানব হজরত আদম [আ.]-কে যখন সৃষ্টি করা হয় তখন ফেরেশতারা আদমের গঠনপ্রণালি, তার মস্তিষ্কের কর্মপ্রণালি এবং তার স্বভাব-চরিত্রের প্রভাব প্রত্যক্ষ করে। মানুষের সৃষ্টিপ্রণালি দেখেই তারা ধরে নেয়, এই প্রজাতি পৃথিবীতে গিয়ে মুত্তাকি-পরহেজগার যেমন হবে তেমনি পরস্পরে হানাহানি রক্তারক্তিও করবে।

উত্তর ৩ : মানুষকে সৃষ্টি করা হয়েছে মাটি দ্বারা, শুকনো মাটি থেকে। এ উপাদান থেকে যখন মানুষকে সৃষ্টি করা হয় তখন ফেরেশতারা মাটির গুণাগুণ পরীক্ষা করে দেখে যে, মাটি নির্মিত সৃষ্টি সর্বদা ঝগড়া-বিবাদে লিপ্ত হবে। কেননা মাটির উপাদানগত বিশেষ বৈশিষ্ট্যই হয়তো এমন যার প্রভাবে প্রক্রিয়াজাতকৃত মৃত্তিকানির্মিত জীব পরস্পরে কলহ-বিবাদে লিপ্ত হবে। সে হিসেবে তারা এমন সম্ভাবনার কথা বলেছিলো। বাদবাকি, আল্লাহই ভালো জানেন।

সূত্র : তাফসিরে ইবনে কাসির, কাসাসুল কোরআন

হাফেজ মাওলানা সালাউদ্দীন জাহাঙ্গীর