মেইন ম্যেনু

ফের আকাশে উড়বে সোলার বিমান ইমপালস

দীর্ঘ বিরতির পর সোলার পাওয়ার বিমান ইমপালস ২ হাওয়াই থেকে উড্ডয়নের প্রস্তুতি নিচ্ছে। গত বছর সারা পৃথিবী ভ্রমণ করতে বিমানটি যাত্রা শুরু করে। প্যাসিফিক ওশেন অতিক্রম করে রেকর্ড পরিমাণ যাত্রা সম্পন্ন করার পর বিমানটিতে ব্যাটারি সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞ দল পরবর্তী যাত্রা স্থগিত করে। এবছরের মধ্যে বিমানটির হাওয়াই থেকে ফনিক্সের উদ্দেশ্যে যাত্রা করার কথা ছিল।

উত্তর গোলার্ধে বসন্ত আসার পর সূর্যের তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকে। বিশেষজ্ঞ দল বিমানটি উড্ডয়নের প্রস্তুতি গ্রহণ করতে থাকে। এপ্রিলে বিমানটি আবার যাত্রা শুরু করবে। ইতোমধ্যে বৈমানিক বার্টান্ড পিকার্ড পরবর্তী উড্ডয়নের জন্য অনুশীলন শুরু করেছেন। বিমানটিকে দু’বার আকাশে উড়িয়ে পরীক্ষণ সম্পন্ন করা হয়েছে। পরবর্তী মাসে নিরবিচ্ছিন্ন উড়ার সকল প্রস্তুতি এ মাসের মধ্যেই সম্পন্ন করা হবে।

রক্ষণাবেক্ষণ ও মেরামত ছাড়াও গবেষক দল বিমানে ৩৬০ ডিগ্রি ক্যামেরা যুক্ত করেছেন। বিমানটি আরও দীর্ঘক্ষণ কিভাবে উড়ানো যায় এ নিয়েও গবেষণা করছে দলটি। মূলত সোলার চালিত এই বিমানটির সারা পৃথিবী ভ্রমণের উদ্দেশ্য ছিল স্বচ্ছ প্রযুক্তির প্রতি মানুষের আগ্রহ সৃষ্টি করা। যেমন; সূর্য এবং বাতাসের শক্তি। যা প্রকৃতিতে বিরুপ প্রভাব ফেলে না।



« (পূর্বের সংবাদ)