মেইন ম্যেনু

ফের তারেককে সাথে নিয়ে মহা পরিকল্পনায় বিএনপি

সরকারে দমন-পীড়ন, হামলা-মামলায় এখন রাজনৈতিক মাঠে অনেকটা নাজেহাল দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি। সরকার বিরোধী আন্দোলনে দলীয় সিনিয়র নেতাদের নিষ্ক্রিয়তা ও নিরপেক্ষ নীতিতে অসন্তুষ্ট বিএনপির কর্ণধার খালেদা জিয়া ও তারেক রহমান।

সৌদি সরকারের আমন্ত্রণে ও পবিত্র ওমরা পালনের উদ্দেশ্যে আগামী বুধবার সৌদি যাচ্ছেন খালেদা জিয়া। আর সেখানেই বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে তার বৈঠক হবে বলে জানিয়েছেন বিএনপির একাধিক ঘনিষ্ট সূত্র।

সূত্রটি আরও জানান, তারেক রহমান সৌদিতে কোন কারণে না আসতে পারলেও তার (তারেক রহমান) কোন প্রতিনিধি খালেদা জিয়ার সঙ্গে দেখা করবেন। আর সেখানেই দলের বর্তমান অবস্থা, আগামী দিনের আন্দোলন ও দেশের চলমান রাজনৈতিক পেক্ষাপট নিয়ে আলোচনা হবে। সে জন্যই খালেদা জিয়ার সৌদি সফরের ২ দিন আগে আজ সোমবার রাতে জেষ্ঠ নেতাদের নিয়ে জরুরি বৈঠক বসবেন।

সোমবারের বৈঠকে দলের অবস্থা ও পরবর্তী রাজনৈতিক করণীয় নিয়ে আলোচনা হবে। এই বৈঠকের সিদ্ধান্ত নিয়েই সৌদিতে খালেদা জিয়া ও তারেক রহমানের মধ্যে আলোচনা হবে। এর পরেই পরবর্তী কর্মপরিকল্পনা ঠিক করবেন ২০ দলীয় জোট।

এছাড়াও মক্কায় পবিত্র ওমরাহ পালন এবং শবে কদরের রাতে বিশেষ ইবাদত করে খালেদা জিয়ার দেশে ফেরার কথা রয়েছে। বেশ কিছুদিন দেশের বাইরে থাকার কারণে দল পরিচালনায় সিনিয়র নেতাদের কিছু দিক-নির্দেশনা দিবেন বলে একটি সূত্রে জানাগেছে।

সর্বশেষ দীর্ঘ ৯২ দিন আন্দোলন করে সরকারি বাঁধা ও সিনিয়র নেতাদের নিষ্ক্রয়তায় গত ৫ এপ্রিল খালি হাতে বাসায় ফিরছেন খালেদা জিয়া। এরপর বিভিন্ন সময় দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে আলাদা আলাদা ভাবে যোগাযোগ হলেও আনুষ্ঠানিক কোন বৈঠক ডাকেননি তিনি। তবে সৌদি সফরের আগে আজ সোমবার রাত ৯টায় বৈঠকে বসবেন খালেদা জিয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সিনিয়র নেতা বলেন, ম্যাডাম (খালেদা জিয়া) বুধবার সৌদি যাচ্ছেন। সে কারণে দলের জেষ্ঠ নেতাদের ডেকেছেন। হয়তো তিনি এই বৈঠকে দলীয় গুরুত্বপূর্ণ বিষয়ে কিছু সিদ্ধান্ত নিবেন। সেগুলো নিয়ে হয়তো পরবর্তীতে তারেক রহমানের সঙ্গেও আলাপ-আলোচনা করবেন তিনি। বিডি২৪লাইভ