মেইন ম্যেনু

ফের তুর্কি পার্লামেন্টে মারামারি (ভিডিও)

তুরস্কের পার্লামেন্টে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) ও বিরোধী কুর্দি পিপলস ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি) সদস্যদের মধ্যে ফের মারামারির ঘটনা ঘটেছে।

সোমবার একেপির পক্ষ থেকে আনা একটি বিতর্কিত বিলকে কেন্দ্র করে এ মারামারির ঘটনা ঘটে। বিলে পার্লামেন্ট সদস্যদের ‘বিচার না করার আইন’ বাতিলের প্রস্তাব করা হয়েছে।

টেলিভিশন ফুটেজে দেখা গেছে, সরকারি দলের সদস্যরা বিরোধী এইচডিপি সদস্যদের ওপর চড়াও হয়েছেন এবং টেবিলের ওপর উঠে তাদের লক্ষ্য করে ঘুষি এবং পানির বোতল ছুড়ে মারছেন। এ সময় বেশ কয়েকজন পার্লামেন্ট সদস্য আহত হয়েছেন। এর আগে ওই বিল নিয়ে আলোচনার সময় দুই পক্ষের মধ্যে ব্যাপক উত্তপ্ত বাক্যবিনিময় হয়। এর আগে গত সপ্তাহে এ বিল নিয়ে সংসদে দুই পক্ষের মধ্যে মুষ্টিযুদ্ধ হয়েছিল।

Turkey1462248115

সরকারি দল বিলটি জাতীয় সংসদে তোলার পর বিরোধী দল এর তীব্র বিরোধিতা করে আসছে। বিলটি পাস হলে সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগে কুর্দিস্তান পিপলস পার্টির কয়েকজন সদস্যের বিরুদ্ধে বিচার-প্রক্রিয়া শুরুর পথ খুলে যাবে।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান এইচডিপিকে নিষিদ্ধঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) গেরিলাদের ‘বাহু’ বলে মন্তব্য করেছেন। একই সঙ্গে তিনি দলটির সদস্যদের বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়েছেন।