মেইন ম্যেনু

ফের পিছু হটলো সরকার

কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের মুখে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সংস্কার প্রক্রিয়া আপাতত স্থগিত করেছে বিদ্যুৎ বিভাগ। পিডিবির রাজশাহী ও রংপুর অঞ্চলের ১৬টি জেলার বিদ্যুৎ সরবরাহ কার্যক্রম নর্থ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির কাছে হস্তান্তরের কার্যক্রম বন্ধ থাকছে। বিদ্যুৎ বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

দেশের উত্তর পশ্চিমাঞ্চলে আলাদাভাবে বিদ্যুৎ সরবরাহ করতে ২০০৫ সালে নওজোপাডিকো গঠন করা হয়। ব্যবস্থাপনা পরিচালকসহ জনবলও নিয়োগ দেয়া হয়। কিন্তু কোম্পানির কার্যক্রম চালু করা যায়নি। সম্প্রতি নতুন করে কোম্পানির কার্যক্রম চালু করার উদ্যোগ নেয় বিদ্যুৎ বিভাগ। আগামী ৩১ ডিসেম্বর পিডিবির দিনাজপুর ও রংপুর বিভাগের সকল স্থাবর ও অস্থাবর সম্পত্তি নওজোপাডিকোর কাছে হস্তান্তরের নির্দেশ দেয় বিভাগটি।

তবে এ নির্দেশনা কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভের সঞ্চার করে। তারা গত কয়েকদিন ধরে ধারাবাহিক আন্দোলন কর্মসূচি পালন করে। আন্দোলনের অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল থেকে আব্দুল গণি রোডের বিদ্যুৎ ভবনের সামনে অবস্থান নেয় পিডিবির কর্মকর্তা-কর্মচারীদের সংগঠন ঐক্য পরিষদ। বিকেলে ঐক্য পরিষদের নেতারা বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদের কাছে স্মারকলিপি পেশ করেন। স্মারকলিপিতে কোম্পানি গঠনের প্রক্রিয়া বন্ধ করার দাবি জানানো হয়। এ সময় প্রতিমন্ত্রী আপাতত এ কার্যক্রম বন্ধ রাখার আশ্বাস দেন বলে ঐক্য পরিষদের এক নেতা জানান।

অবশ্য ঐক্য পরিষদের সাথে বৈঠকের পর বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘পিডিবির কর্মীরা তাদের দাবির কথা জানিয়েছে। প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’

গত বছরও নওজোপাডিকোর কাছে সম্পতি হস্তান্তরের জন্য পিডিবিকে চিঠি দিয়েছিল বিদ্যুৎ বিভাগ। তখনো পিডিবির শ্রমিক কর্মচারীদের আন্দোলনের মুখে পিছু হটে সরকার।বাংলামেইল