মেইন ম্যেনু

ফেলে দিন রিমোট কন্ট্রোল, এখন থেকে সব কাজ সারবে ‘বেয়ারবট’!

মানুষের নিত্যদিনের কাজ আরো সহজ করে দিতে আসতে চলেছে ছোট্ট বেয়ারবট। ভল্লুকের মতো দেখতে হলেও কাজে কর্মে সে একেবারে সুপার ইন্টেলিজেন্ট। না, না কোনো রোবট নয়। বেয়ারবট আসলে একটি রিমোট কনট্রোল। তবে এই অভিনব রিমোটে কোনো বটন অথবা টাচস্ক্রিন নেই।

ছোট্ট এই যন্ত্রটি অধীর আগ্রহে আপনার নির্দেশের জন্যে অপেক্ষা করে। আর নির্দেশ দেয়ার জন্যে আপনাকে বিশেষ কসরত করতে হবে না। শুধুমাত্র তার মুখের সামনে হাত নাড়ালেই বেয়ারবট বুঝে যাবে আপনার ঠিক কী প্রয়োজন। এবার জানতে ইচ্ছে করছে তো ঠিক কোন কোন কাজ হাতের ইশারায় এই ছোট্ট ভালুক করে ফেলতে পারে? ঘরের ব্লাইন্ডস খোলা-বন্ধ করতে পারে, থার্মোস্টাট অ্যাডজাস্ট করতে পারে, আলোর রোশনাই কমাতে বাড়াতে পারে, হোম থিয়েটার চালাতে পারে, চ্যানেল পাল্টাতে পারে। ইনবিল্ট ব্লুটুথ, ইনফ্রারেড এবং জিগবি থাকায় নানা রকমের ডিভাই অনায়াসেই কনট্রোল করতে পারে বেয়ারবট।

তবে বেয়ারবট একা একা কোথাও যায় না। বড় বেয়ারবটের সঙ্গে হাত ধরে আপনার ঘরে আসবে ছোট বেয়ারবট। ছোট বেয়ারবট একটি স্ক্রিনলেস রিপিটার যা বড় বেয়ারবটের নির্দেশ চালান করে কাছের ডিভাইসে। এই কাজের জন্যে সে ব্যবহার করে IR ব্লাস্টার।-টাইমস অফ ইন্ডিয়া