মেইন ম্যেনু

ফেসবুকে এক শব্দের নাম ব্যবহার করবেন যেভাবে

ফেসবুকে সাধারণত নামের প্রথম ও শেষ অংশ দিয়ে অ্যাকাউন্ট খুলতে হয়। এখন আপনি চাইলেই ফেসবুকে নামের একটি অংশ দিতে পারবেন। নাম যদি হয় ‘কক খখ’ তাহলে ফেসবুকে শুধু কক বা খখ যেকোনো একটি নাম ব্যবহার করতে পারবেন।

সাধারণত ফেসবুকে নাম পরিবর্তনের সীমা নির্ধারণ করা থাকে। যদি আপনার অ্যাকাউন্টের নাম পরিবর্তনের সুযোগ থাকে, তাহলে অ্যাকাউন্টের জন্য একটি নাম ব্যবহার করতে পারবেন।

মজিলা ফায়ারফক্স ব্রাউজার থেকে যে ফেসবুক অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে চান, সেটিতে লগইন করে নিন। এবার ওপরের ডান পাশের মেনু থেকে Settings-এ যান।

আলাদা একটি ট্যাবে http://goo.gl/P3Agq7 বা http://goo.gl/cWfMyK ওয়েব ঠিকানায় গিয়ে ইন্দোনেশিয়ান আইপি ও পোর্ট অ্যাড্রেস জেনে নিন। এবার মজিলা ফায়ারফক্স ব্রাউজারের Firefox বোতামে ক্লিক করে Options>Options>Advanced>Network>Settings>Manual Proxy configuration-এ টিক চিহ্ন দিয়ে HTTP Proxy ঘরে আগের ওয়েব ঠিকানা থেকে পাওয়া 202.59.163.129 আইপি লিখুন এবং port-এর ঘরে 8080 লিখে Use this proxy server for all protocols-এ টিক চিহ্ন দিয়ে OK করুন৷

এবার ফেসবুকের Settings-এর Languages-এ ক্লিক করে Bahasa Indonesia নির্বাচন করে Save changes-এ ক্লিক করুন। ভাষা পরিবর্তন হয়ে গেলে Nama-এর ডানে Sunting বোতামে ক্লিক করুন।

নাম পরিবর্তনের জন্য তিনটা আলাদা ঘর দেখাবে। এখানে প্রথম ঘরে আপনি যে একক নাম (যেমন: কক খখ) দিতে চান, সেটি লিখে বাকি ঘরের নামগুলো কেটে দিন। এবার নিচে Kata Sandi ঘরে ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিয়ে Simpan Perubahan বোতামে ক্লিক করুন। কাজটি সম্পন্ন হয়ে আপনার ফেসবুকের নাম পরিবর্তিত হয়ে নতুন একক নামে পরিণত হবে।

এবার কাজ হবে ফেসবুকের ভাষা পরিবর্তন করার। Bahasa ঘরে ক্লিক করে তালিকা থেকে English (US) নির্বাচন করে দিন। প্রক্সি সার্ভার ব্যবহার করার জন্য কাজটি করতে কিছু সময় বেশি লাগতে পারে। কাজ শেষে Firefox বোতামে ক্লিক করে Options>Options>Advanced>Network>Settings-এ গিয়ে No Proxy নির্বাচন করে OK করুন৷