মেইন ম্যেনু

ফেসবুকে কখন পোস্ট দিলে বেশি লাইক পড়ে

ফেসবুক পোস্ট। যেটা নিয়ে চিন্তা করতে গিয়ে আপনার দিনের বেশির ভাগ সময় কেটে যায়। স্ট্যাটাসকে আরো আকর্ষণীয় এবং মজার করে তোলা যাতে বেশি বেশি লাইক পড়ে বা মানুষ কমেন্ট করে। কিন্তু যত মাথা ঘামিয়ে স্ট্যাটাসটি দিলেন ততটা সাড়া পেলেন না। এর মূল কারণ কী? গবেষকরা বলছেন, সময়ের বিবেচনা। যত ভালো পোস্টই হোক ঠিক সময়ে দিতে না পারলে মার খাওয়ার সম্ভাবনাটাই বেশি।

তাহলে? ফেসবুকে পোস্ট দেওয়ার সবচেয়ে ভালো সময় কোনটি?

বাস্টল ডটকমে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, কর্মদিবসগুলোতে কাজের সময়টাতে ফেসবুক পোস্ট দিলে বেশি লাইক পাওয়া যায়। কাজের সময় মানে সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে। এরপর বিরতি দিয়ে আবার সন্ধ্যা ৭টা থেকে ৮টার মধ্যে পোস্ট দিলে বেশি মানুষ সেটা খেয়াল করে।

কিন্তু ছুটির দিনে এই হিসাব আবার সম্পূর্ণ আলাদা। ছুটির দিনে মানুষের জীবনধারায় একটা বড় পরিবর্তন আসে। সেটার প্রভাব পড়ে সোশ্যাল মিডিয়াতেও। গবেষকরা বলছেন, ছুটির দিন শুক্র-শনিবারে গুরুত্বপূর্ণ পোস্টগুলো না দেওয়াই ভালো। রোববার সকালের জন্য অপেক্ষা করুন।

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোর লিথিয়াম টেকনোলজিসের গবেষকরা বলছেন, ‘ফেসবুকে মানুষ কোনটা দেখবে, কোনটা পছন্দ করবে সেটা অনেক বিষয়ের ওপর নির্ভর করে। কর্মদিবস বা ছুটির দিনে মানুষের কর্মকাণ্ডের ওপর ভিত্তি করে এগুলো পরিবর্তিত হয়। আবার ব্যবহারকারী কোন এলাকায় অবস্থান করছে বা কোথাও ঘুরতে গিয়েছে কি না তার ওপর ভিত্তি করেও এটা পরিবর্তিত হয়।’

গবেষকরা বলছেন, ফেসবুকে একটা পোস্টে যতটা সাড়া পড়ে তার অর্ধেকটাই আসে পোস্ট হওয়ার দুই ঘণ্টার মধ্যে। টুইটারে আসে পোস্ট হওয়ার আধা ঘণ্টার মধ্যে।

চার মাস ধরে প্রায় ১৪ কোটি ৪০ লাখ পোস্ট এবং প্রায় ১০০ কোটি লাইক, কমেন্ট বিশ্লেষণ করে গবেষকরা এ তথ্য জানিয়েছেন।



« (পূর্বের সংবাদ)