মেইন ম্যেনু

ফেসবুকে ছড়িয়ে পড়েছে ‘বিশেষ পোষ্ট’, ব্যবহারকারীরা সাবধান!

বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা অন্তত চার কোটি। আর পুরো বিশ্বে মিলিয়ন মিলিয়ন মানুষ প্রতিদিন ব্যবহার করে থাকে ফেসবুক। কিন্তু সম্প্রতি ফেসবুকে বিশেষ একটি পোষ্ট ছড়িয়ে পড়েছে।

সেই পোষ্ট থেকে ব্যবহারকারীদের সাবধান থাকার পরামর্শ দিয়েছেন ফেসবুক কর্তৃপক্ষ। পোষ্টটিতে লেখা রয়েছে-‘আপনার, আমার মতো নিয়মিত ফেসবুক ব্যবহারকারীকে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ৪.৫ মিলিয়ন ডলার দান করবেন। তাই এই পোস্টটি এখনি কপি করে আপনার প্রোফাইলে শেয়ার করুন এবং আপনার ৫-১০ বন্ধুকে পোস্টটি ট্যাগ করুন।

পোস্টটি শেয়ার করা কেবলমাত্র ১ হাজার ফেসবুক ব্যবহারকারী এই বিপুল পরিমান অর্থ পাবেন।’ পোষ্টটি ফেসবুক ব্যবহারকারীরা হুমড়ি খেয়ে পড়েছে এবং পোস্ট শেয়ারে। অনেকেই দ্রুত পোস্টটি শেয়ার করার পাশাপাশি বন্ধুদের ট্যাগ করে চলেছেন। কিন্তু পোস্টটি আসলে গুজব। ফেসবুক কর্তৃপক্ষ তার ব্যবহারকারীদের জন্য এ ধরনের কোনো অফার দেয়নি বলে জানা গেছে।

গুজব সৃষ্টিকারী ওই পোস্টে আরো বলা হয়েছে, পোস্টটি শেয়ার করায় এবং সামাজিক যোগাযোগে অবদান রাখায় ফেসবুক তাদের বিশেষ সার্চ ব্যবস্থার মাধ্যমে ১০০০ জনকে নির্বাচিত করে ৪.৫ বিলিয়ন ডলার প্রদান করবে।’

তবে শুধু এই পোস্টটিই নয়, এ ধরনের আরো বেশ কয়েকটি বোকা বানানোর পোস্ট ফেসবুকে ছড়িয়ে দেওয়া হয়েছে এবং অনেকেই সেগুলোতে বিশ্বাস করে তাতে মেতে রয়েছেন। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, ফেসবুকে এসব গুজবমূলক পোস্ট বিশ্বাস করে নিজের প্রোফাইলে শেয়ার এবং বন্ধুদেরকে ট্যাগ করাটা বোকামির পরিচয় হবে।’ তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া



« (পূর্বের সংবাদ)