মেইন ম্যেনু

ফেসবুকে যে কথাগুলো লিখবেন না ভুলেও!

১) ভালোবাসা বা সম্পর্ক নিয়ে নেগেটিভ কথা বলবেন না

যখনই আপনি একটা প্রেম বা দাম্পত্য সম্পর্কে জড়িয়ে আছেন, তখন যদি ভালোবাসা সম্পর্কে হতাশা বা নেগেটিভ কথা বলেন, তাহলে সকলেই ধরে নেবে যে নিজের সম্পর্কে খুশি নন আপনি। শুধু তাই নয়, প্রিয় মানুষটিও ভাবতে পারেন যে আপনি তাঁকে উদ্দেশ্য করে বলছেন এইসব কথা। তাই হতাশামূলক চিন্তাভাবনা একেবারে বাদ দিন।

২) অযথা শো অফ করার প্রয়োজনটা কী বলুন?

হয়তো নিজেদের মিষ্টি মুহূর্ত ফেসবুকে শেয়ার করতে ভালো লাগে আপনার। সেটা করুন। কিন্তু শো অফ করবেন না। যেমন ধরুন উপহারের মূল্য বিতং করে বলা বা মিথ্যা সুখ প্রদর্শন।

৩) ঝগড়া বা মনোমালিন্য হলেও বিশাল স্ট্যাটাস ফেঁদে বসবেন না

সম্পর্কে মন কষাকষি থাকবেম, আবার মিটেও যাবে। প্রতিটি তুচ্ছ ঝগড়া নিয়ে ফেসবুকে স্ট্যাটাস লিখে ফেলার কোন মানে নেই। এটা নিজেকে যেমন ছোট করা হয়, তেমনি সঙ্গীকেও। অযথা বাইরের মানুষকে দেখিয়ে কী লাভ যে আপনাদের সমস্যা চলছে?

৪) ঘনঘন রিলেশনশিপ স্ট্যাটাস বদল করবেন না

কারো সাথে ইন এ রিলেশনশিপ দেবার আগে অন্তত ১০ ভাগ ভাবুন। তখনই ফেসবুকে সবার সাথে ইন এ রিলেশনশিপ স্ট্যাটাস দিন, যখন কিনা আপনি নিশ্চিত যে এই সম্পর্কটি আসলেই দীর্ঘমেয়াদে রক্ষা করবেন। বারবার সম্পর্কের স্ট্যাটাস বদল মোটেও মানুষকে আপনার সম্পর্কে ভালো ধারণা দেয় না।

৫) সম্পর্ক ভাঙলে অপর পক্ষের সাথে কাদা ছোঁড়াছুড়ি করবেন না

সম্পর্কের ভাঙাগড়া জীবনে চলতেই থাকবে। কিন্তু তাই বলে ফেসবুকেও নিজেদের ব্যক্তিগত সম্পর্কের ভাঙন নিয়ে কাদা ছোঁড়াছুড়ি করবেন না। এটা তাঁর কিছুই হবে না, ছোট যা হবার আপনি হবেন।

৬) অতিরিক্ত অন্তরঙ্গ ছবি পোষ্ট করবেন না

কত রকমের মানুষই তো আছে ফেসবুকে, কী দরকার বলুন একেবারে প্রাইভেট ছবি পোষ্ট করার? কখন কি ঝামেলায় জড়িয়ে যাবেন নিজেরাও বুঝতে পারবেন না। তাই এসব একটু এড়িয়েই চলুন।

সূত্র-
সাইকোলজিটুডে অবলম্বনে