মেইন ম্যেনু

ফেসবুকে যে কাজগুলো কখনোই না

বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। প্রতিনিয়ত আমরা আমাদের দৈনন্দিন কাজকর্মের সব খবরগুলো ফেসবুকে প্রকাশ করছি। প্রতিদিন নতুন নতুন ছবি আপলোড আর কখন কি করছি সে বিষয়ে ফেসবুকে স্ট্যাটাস না দিলে নিজেকে বড্ড সেকেলে মনে হয়।

কিন্তু একবারও কি ভেবে দেখেছেন আপনার এই প্রতিদিনের সব কিছু ফেসবুকে শেয়ার করা কতটা নিরাপদ? ঘন ঘন স্ট্যাটাস আপডেট আর ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করার সময় আপনি নিজের অজান্তেই অনেক ফেক অ্যাকাউন্ট আর হ্যাকিংয়ের ফাঁদে পড়তে পারেন। এসব থেকে নিজেকে সুরক্ষিত রাখতে চাইলে এখনি সচেতন হোন।

ফেসবুকে কিছু কাজ করা থেকে বিরত থাকুন। যেসব কাজ ফেসবুকে একেবারেই করবেন না সেগুলো একটু জেনে নিন। নিজেকে সুরক্ষিত রাখতে সচেতনতার কোনো বিকল্প নেই। ফেসবুকে এড়িয়ে চলুন এই ছয়টি কাজ-

১. ফেসবুকে কখনও বাড়ির ঠিকানা দেবেন না। যারা আপনার ক্ষতি করতে চায় তাদের কাছে আপনার ঠিকানা থাকা মানে আপনার ওপর আক্রমণ করাটা আরো সহজ হয়ে যাবে।

২. ফেসবুকের পাসওয়ার্ড আপনার খুব ঘনিষ্ঠ কোনও বন্ধুকেও জানাবেন না। বলা তো যায় না আজ যে আপনার ঘনিষ্ঠ বন্ধু সে কাল ঘনিষ্ঠ নাও থাকতে পারে।

৩. কারো সঙ্গে চ্যাট করার সময় ব্যক্তিগত কিছু বিষয় এড়িয়ে চলুন। সবাইকে সব কথা না জানানোই ভালো।

৪. ব্যক্তিগত অথবা ঘনিষ্ঠ ছবি ফেসবুকে শেয়ার করবেন না। কাউকে নিজের ব্যক্তিগত ছবিও পাঠাবেন না। কেননা আপনার পাঠানো ছবির জন্যই কেউ হয়তো আপনার দুর্বলতার সুযোগ নিতে পারে।

৫. আপনি কখন কোথায় থাকেন, কি করেন, আপনার ঘনিষ্ঠ কারো নাম, রিলেশনশিপ স্ট্যাটাস কখনোই ফেসবুকে দেবেন না।

৬. নিজের জন্মদিনের তারিখটাও ফেসবুকে শেয়ার করা থেকে বিরত থাকুন। এতে আপনারই মঙ্গল হবে।