মেইন ম্যেনু

ফেসবুকে সমকামী বিয়ে সমর্থন

সকাল থেকেই ফেসবুক বন্ধুদের প্রোফাইল পিকচারে রংধনুর ছোঁয়া লেগেছে। যতই স্ক্রল করে নিচে নামছেন, ততই বাড়ছে এই সংখ্যা। ভাবছেন নিজের প্রোফাইল পিকচারেও রঙের ছোঁয়া লাগাবেন? সেটা না হয় লাগালেন, কিন্তু কার্যকারণ বিবেচনা করেই প্রোফাইলে রংধনুর রং লাগানো ভালো।

রংধনুর সাত রং ফেসবুকে যোগ করেছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জাকারবার্গ। এর নাম দেওয়া হয়েছে ‘সেলিব্রেট প্রাইড’।

গতকাল যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের রায়ে সে দেশে সমকামী বিয়েকে বৈধতা দেওয়া হয়। আর সেই উপলক্ষেই জাকারবার্গ চালু করলেন নতুন এই টুল। এ খবর জানিয়েছে ফোর্বস। সাত রং দিয়ে এখানে বোঝানো হচ্ছে মানবসমাজে বৈচিত্র্য আছে এবং তাদের সবারই রয়েছে সমান অধিকার।

সমকামী বিয়ের প্রতি সমর্থন জানিয়ে প্রোফাইলে রং লাগাতে পারেন আপনিও। শামিল হতে পারেন উৎসবে।তাহলে যেতে হবে https://www.facebook.com/celebratepride এই পেজে। সেখানে গেলেই আপনার প্রোফাইল পিকচার রংধনুর রংয়ে বদলে যাবে এবং আপনি চাইলে সেটাকে প্রোফাইল পিকচার করতে পারেন।

জাকারবার্গ ফেসবুকে নিজের এক পোস্টে লিখেছেন, ‘আমি আমার সব বন্ধু এবং কমিউনিটির লোকজনের জন্য আনন্দিত, যাঁরা এখন প্রকাশ্যে নিজেদের ভালোবাসার কথা সবাইকে জানাতে পারবেন এবং ভালোবাসা উদযাপন করতে আর কোনো বাধা থাকবে না। আইনের চোখে এখন সবাই সমান অধিকার পেল। তবে এখনো সমতাভিত্তিক সমাজ গড়তে আমাদের অনেক দূর যেতে হবে। তবে ভয় নেই, কারণ আমরা সঠিক পথেই আছি।’

তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে শুধু ফেসবুকই নয়, অ্যাপলও সমকামীদের সহায়তা দিয়ে আসছে। ১৯৯৩ সাল থেকেই নিজেদের লভ্যাংশের একটি অংশ তারা সমকামীদের কল্যাণে ব্যয় করে থাকে। অ্যাপলের সিইও টিম কুক অনেক আগেই প্রকাশ্যে নিজেকে সমকামী বলে দাবি করেছেন এবং তিনি জানিয়েছেন এ নিয়ে তিনি গর্বিত। এ ছাড়া গুগল, অ্যামাজন এবং মাইক্রোসফট এ বিষয়ে নিজেদের সমর্থন জানিয়েছে।