মেইন ম্যেনু

ফেসিয়াল করার পূর্বে যা জানা প্রয়োজন

ফেসিয়াল আপনার ত্বকের ক্ষতি করছে নাকি উপকার করছে তা নিয়ে অনেক ভুল ধারণা আছে। কেউ বলেন ফেসিয়াল করলে ত্বক ভালো থাকে, আবার কেউ বলেন তারা কোন পরিবর্তনই দেখতে পাননা। আবার অনেকেই বলেন ফেসিয়াল করার পর তাদের ত্বকের সমস্যা আরো বৃদ্ধি পেয়েছে। অনেক নারীই রিল্যাক্স করার জন্য ফেসিয়াল করে থাকেন। যদিও ফেসিয়াল হওয়া উচিৎ ত্বকের যত্নের জন্য, শুধুমাত্র রিল্যাক্স করার জন্য নয়। আসলে ত্বকের যত্নের জন্য যে কাজগুলো করা প্রয়োজন সেগুলো যদি আপনি না করেন তাহলে ফেসিয়াল ত্বকের বিপর্যয় ঘটাতে পারে। এমন কিছু টিপস জেনে নিই চলুন যা করলে ফেসিয়ালের ক্ষতি প্রতিরোধ করা যায়।

১। ওয়াক্সিং এড়িয়ে চলুন
ফেসিয়াল করার ২৪ ঘন্টা পূর্বে ওয়াক্সিং করবেন না। ওয়াক্সিং করলে ত্বকের এক্সফলিয়েট হয়, এতে ত্বক অনেক বেশি সংবেদনশীল হয়ে পরে এবং র‍্যাশ হওয়ার সম্ভাবনা থাকে। এর পরপরই ফেসিয়াল করলে ত্বক ক্ষতিগ্রস্থ হয় বা ত্বকে জ্বালাপোড়া হয়।

২। স্ক্রাব করবেন না
ফেসিয়ালের পূর্বে মুখে স্পঞ্জ বা স্ক্রাবার ব্যবহার করবেন না। কারণ এতে ত্বক জ্বলতে পারে।

৩। সূর্যরশ্মি এড়িয়ে চলুন
ফেসিয়াল করার পূর্বে সূর্যরশ্মি থেকে দূরে থাকুন। সূর্যের আলোর কারণে ত্বকের যে ক্ষতি হয় তা ঠিক করতে পারে ফেসিয়াল। কিন্তু সূর্যের আলোর সংস্পর্শে আসার পরে ত্বকের কিছুটা বিশ্রাম প্রয়োজন। সূর্যের আলোয় ত্বক পুড়ে যায় ফলে ব্রণ দূর করার উপাদানের সাথে এর প্রতিক্রিয়া হয়।

৪। ঔষধ দূরে রাখুন
যারা বোটক্স জাতীয় ঔষধ ব্যবহার করছেন তারা ফেসিয়াল করার ৪৮ ঘন্টা আগে এর ব্যবহার বন্ধ রাখুন। সম্প্রতি ইনজেকশন দেয়া হয়েছে এমন ত্বকে ম্যাসেজ করলে সেই স্থানের রাসায়নিক চেহারার অন্য অংশে ছড়িয়ে যেতে পারে এবং ব্যথার সৃষ্টি করতে পারে।

৫। হাত দূরে রাখুন
মুখে ব্রণ বা কোন দাগ থাকলে তা খুঁটবেন না। এর ফলে ত্বক উন্মুক্ত হয়ে যায় এবং ফেসিয়াল করলে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে।

৬। এক্সটেনশন বাদ দিন
আপনি যদি চোখে আলগা পাপড়ি লাগান তাহলে তা লোশন বা ষ্টীমের সংস্পর্শে না আনাই ভালো। ফেসিয়াল করার অন্তত ৪৮ ঘন্টা আগে এগুলো ব্যবহার বন্ধ রাখুন।

৭। এক্সফলিয়েশন বাদ দিন
ফেসিয়ালের পূর্বে এক্সফলিয়েশন করা থেকে বিরত থাকুন। কারণ এক্সফলিয়েটে রেটিনল ও গ্লাইকোলিক এসিড থাকে যা ত্বকের বাইরের স্তরকে সংবেদনশীল করে তোলে।
ফেসিয়াল আপনার ত্বকের জন্য উপকারি হতে পারে যদি উপরোক্ত বিষয়গুলো মেনে চলেন।