মেইন ম্যেনু

ফ্রান্সে জঙ্গি হামলার প্রথম শিকার কে জানেন?

বারবার বিশ্বের বিভিন্ন প্রান্তে জঙ্গি হামলা চলছে। যার সর্বশেষ শিকার ফ্রান্সের নিস। বৃহস্পতিবার ট্রাকের চাকায় পিষে, গুলি চালিয়ে অন্তত ৮৪জনকে হত্যা করা হয়েছে ফরাসি শহর নিসে। এই হামলার সঙ্গে ইসলামিক স্টেট বা আইএস যুক্ত কি না, তা এখনো জানা যায়নি। কিন্তু তিউনিসিয়ান বংশোদ্ভূত যে সন্দেহভাজন জঙ্গি ওই ঘাতক ট্রাক দিয়ে মানুষকে পিষে মারেন, তিনিও একজন মুসলিম। নাম মহম্মদ লহুয়েজ বুলেল।

এইসব তথ্যের সঙ্গেই নিস হামলা সংক্রান্ত আরো একটি তথ্য উঠে এসেছে। এই হামলায় প্রথম যে ব্যক্তির মৃত্যু হয় তিনিও একজন মুসলিম। জাতীয় দিবসের অনুষ্ঠান দেখতে যেখানে সবাই জড়ো হয়েছিলেন, মানুষকে পিষে দিতে দিতে সেদিকেই দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছিল ঘাতক ট্রাকটি। সেই সময়েই লেনভাল সৈকতের কাছে রাস্তার ধারে ওই মহিলাকে ট্রাকটি পিষে দেয়। ঘটনাস্থলেই মৃত্যু হয় তার। একটি ইংরেজি দৈনিকের খবর অনুযায়ী, মৃত ওই মহিলার দুই ছেলে-সহ পরিবারের অন্য সদস্যরা মৃতদেহ ঘিরে কাঁদছিলেন। ঘটনার আকস্মিকতায় স্তম্ভিত হয়ে যান তারা। হাল্কা নীল একটি কম্বল দিয়ে ওই মহিলার মৃতদেহ ঢাকা দেয়া ছিল।

জঙ্গি হামলার প্রথম শিকার হলেন একজন ইসলাম ধর্মাবলম্বী। তার সঙ্গে মৃত্যু হয়েছে আরো অসংখ্য মানুষের। কেউ হারিয়েছেন সন্তান, কেউ প্রেমিকা, কেউ বা স্বামীকে। ঘটনার কারণে তিনদিনের জাতীয় শোক ঘোষণা হয়েছে ফ্রান্সে।