মেইন ম্যেনু

ফ্রান্সে বন্যাদুর্গতদের পাশে বাংলাদেশি

স্মরণকালের ভয়াবহ বন্যায় ফ্রান্সের প্যারিসসহ অনেক এলাকার জনজীবন বিপর্যস্ত। গত কয়েক দিনের টানা বর্ষণের ফলে ফ্রান্সের মধ্যাঞ্চলসহ প্যারিসের বেশ কয়েকটি জায়গা বন্যায় প্লাবিত হয়েছে। বন্যার পানি বাড়তে থাকায় বন্ধ করে দেয়া হয়েছে বিশ্বখ্যাত লুভর মিউজিয়াম। সরিয়ে নেয়া হয়েছে গুরুত্বপূর্ণ শিল্পকর্ম। নদীর তীরে দেয়া হয়েছে জরুরি বন্যা নিয়ন্ত্রণ বাঁধ।

বন্যা ও প্রবল ঝড়ে কমপক্ষে ৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভ্যালস। প্যারিসের অদূরে সেন্ট জর্জি এলাকায় বসবাসকারী দুই বাংলাদেশি পরিবারও এ বন্যায় আক্রান্ত হন।

মানুষ মানুষের জন্য এ উপলব্ধি করে রোববার অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ তাদের খোঁজ নিতে বন্যাকবলিত এলাকায় যান। এ সময় বন্যাকবলিত সিলেটের গোলাপগঞ্জের সুহেন আহমদের সঙ্গে তিনি দীর্ঘক্ষণ কথা বলেন ও তার পরিবারের খোঁজখবর নেন।

সুহেন আহমদ জানান, বন্যাকবলিত হওয়ার পর তিনি ফ্রান্সের সরকারি ব্যবস্থাপনায় হোটেলে অবস্থান করছেন এবং নিরাপদে রয়েছেন।

তিনি আয়েবা মহাসচিবের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘একজন কমিউনিটি নেতা হিসেবে এই দুর্যোগময় সময়ে এসে আপনি যে নজির সৃষ্টি করলেন তা তুলনাহীন। আশা করি কমিউনিটির অন্য নেতারাও যেকোনো বাংলাদেশির বিপদে-আপদে ও সুখে-দুঃখে এভাবে পাশে এসে দাঁড়াবেন।’

এসময় আয়েবা মহাসচিব বলেন, ‘একজন বাংলাদেশি হিসেবে মনে করি এমন দুর্যোগময় মুহূর্তে পাশে দাঁড়ানো আমার নৈতিক দায়িত্ব। কারো বিপদে পাশে থেকে মানুষকে শক্তি দেয়াটা অনেক জরুরি বলে আমি মনে করি। অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) সবসময় বাংলাদেশিদের পাশে ছিল আছে এবং থাকবে।’