মেইন ম্যেনু

বক্তা না পাওয়ায় সংসদের বৈঠক মুলতবি

আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনার জন্য বক্তা না পাওয়ায় সংসদের বৈঠক মুলতবি করতে বাধ্য হয়েছেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। প্রস্তাবিত বাজেটের উপর আলোচনার জন্য প্রথম দিনে নির্ধারিত সময়ের আগেই বৈঠক মুলতবি ঘোষণা করেন তিনি।

বুধবার সকাল ১০টায় সংসদের বৈঠক বসে সোয়া দুই ঘণ্টার মাথায় মুলতবি হয়ে যায়। বেলা সোয়া ১২টার দিকে অধিবেশনে সভাপতিত্বকারী ডেপুটি স্পিকার বলেন, ‘মাননীয় সদস্যবৃন্দ আমি আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি। বাজেট আলোচনার জন্য মোট ৪৫ ঘণ্টা সময় নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১০ ঘণ্টা বিরোধী দলের। বাকি সময়টা স্বতন্ত্র সংসদ সদস্যসহ সরকারি দলের। কিন্তু দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, বিরোধী দলের একজন সদস্যেরও নাম দেওয়া হয়নি। সরকারি দলের সদস্যরা অনেকে উপস্থিত থাকলেও অনীহা প্রকাশ করছেন। বাধ্য হয়ে আমাকে সোয়া ১২টায় অধিবেশন মুলতবি করতে হচ্ছে।

বুধবার ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়। নিয়ম অনুযায়ী ক্ষমতাসীন ও বিরোধী দলের প্রধান হুইপ বা হুইপরা আগেই স্পিকারের কাছে বক্তাদের তালিকা দেন। বক্তার সময়ও তারাই নির্ধারণ করে দেন। সে তালিকা অনুযায়ী স্পিকার বক্তব্য দেওয়ার আহ্বান জানান। তবে কারও সময় বাড়ানোর প্রয়োজন হলে সেটা স্পিকারই বাড়িয়ে দেন।

এদিন ক্ষমতাসীন আওয়ামী লীগের আলী আশরাফ, আবু সাইদ আল মাহমুদ স্বপন, ইসরাফিল আলম ও স্বতন্ত্র সদস্য তাহজীব আলম সিদ্দিকী বাজেট আলোচনায় অংশ নেন।

অন্যদের নাম না পেয়ে ডেপুটি স্পিকার বলেন, আপনারা এখনও নাম দিচ্ছেন না। কিন্তু পরবর্তীতে আপনারা সময় চাইলে আপনাদের চাহিদা মতো সময় দেওয়া যাবে বলে আমি বিশ্বাস করি না।