মেইন ম্যেনু

বগলের কালো দাগ দূর করে ফেলুন ঘরোয়া ৪ উপায়ে

আন্ডার আর্ম বা বগলে অনেকের কালো দাগ দেখা দেয়। যা খুব বাজে দেখায়। এই দাগ নিয়ে নারীদের চিন্তার শেষ নেই। অনেক কারণে হতে পারে এই কালো দাগ। সাধারণত রেজর, হেয়ার রিমুভার ক্রিম আর অতিরক্ত বডি স্প্রে ব্যবহার করার ফলে এতে কালো দাগের সৃষ্টি হয়। এছাড়া হরমোনের সমস্যা, অতিরিক্ত ঘামের কারণেও বগলের নিচে কালো দাগ হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য অনেকে নানা ক্রিম, লোশন ব্যবহার করে থাকেন। এতে কালো দাগ দূর হলেও পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা রয়েছে। এই সমস্যার সামাধান ঘরোয়া ভাবেও করা সম্ভব। আসুন জেনে নিই ঘরোয়া ভাবে আন্ডার আর্মস বা বগলের নিচের কালো দাগ দূর করার দারুণ কিছু উপায়।

১। আলু

আলুর অ্যাসিডিক উপাদান প্রাকৃতিক ব্লিচিং এর কাজ করে। আলুর রস বগলের কালো স্থানে ম্যাসাজ করে লাগান। এবার ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত এবং ভাল ফল পেতে দিনে দুইবার ব্যবহার করুন।

২। বেকিং সোডা

বগলের কালচে দাগ ওঠাতে বেকিং সোডা বেশ কার্যকরী। বেকিং সোডার সাথে সামান্য পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রনটি বগলের নিচের ত্বকে ভালো করে ঘষে ১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে কমপক্ষে ৪ বার ব্যবহার করুন। এতে ধীরে ধীরে বগলের কালো দাগ দূর হয়ে যাবে।

৩। স্ক্রার্ব করা

অনেক সময় মৃত চামড়ার কারণে বগলে বিচ্ছিরি কালো দাগ হয়ে যায়। এই মরা চামড়া পরিষ্কার করার জন্য প্রয়োজন নিয়মিত স্ক্রার্ব করা। আধা চা চামচ লবণ, ১/৩ কাপ গোলাপ জল, সামান্য জনসন বেবি পাউডার মিশিয়ে বগলের নিচে কিছুক্ষন ঘষে নিন। ৩০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করুন। লেবুর খোসায় চিনি লাগিয়ে নিন। এবার চিনি সহ লেবুর খোসাটি বগলের ত্বকে ভালো করে ঘষুন। এটি ত্বক থেকে মৃত কোষ দূর করে কালো দাগ দূর করে দেবে।

৪। শসা

আলুর মত শসা কালো দাগ দূর করতে বেশ কার্যকর। শসা পাতলা করে কেটে নিন। এই পাতলা টুকরোটি দাগের স্থানে কিছুক্ষণ ঘষুন। এটি সপ্তাহে এক থেকে দুইবার ব্যবহার করুন। এছাড়া শসার রসের সাথে হলুদের গুঁড়ো এবং লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে নিতে পারেন। এই প্যাকটি ত্বকে লাগান। ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি প্রতিদিন একবার ব্যবহার করুন।