মেইন ম্যেনু

বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে আনা সম্ভব : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কানাডার সংবিধানের বাধ্যবাধকতার কারণে বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে আনতে বিলম্ব হচ্ছে। তবে তাঁকে ফিরিয়ে আনা সম্ভব বলে জানান তিনি।

আজ রোববার বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে নিম্ন আদালতের বিচারকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন আইনমন্ত্রী।

মন্ত্রী আরো জানান, এ ক্ষেত্রে সে দেশের সংবিধানকে রক্ষা করে কীভাবে তাঁকে ফিরিয়ে আনা যায় সে বিষয় নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে।

আনিসুল হক বলেন, তাঁকে কীভাবে ফিরিয়ে আনা যায় সে বিষয়ে এখানে ব্যাখ্যা দেওয়া সম্ভব না। তবে ফিরিয়ে আনার উপায় আছে বলেই আলাপ-আলোচনা চলছে। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে কানাডা সফর করে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে এ বিষয়ে আলাপ করেছেন বলেও জানান মন্ত্রী।

সংবিধানে যদি বাধ্যবাধকতা থাকে, তাহলে কীভাবে নূর চৌধুরীকে ফিরিয়ে আনা হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আমি তো বললাম, যেখানে এসে দাঁড়িয়েছি সেটা হচ্ছে কানাডায় একটা আইন আছে। যে দেশে মৃত্যুদণ্ড বহাল আছে, মৃত্যুদণ্ড হতে পারে সেই দেশের যদি কোনো আসামি কানাডায় থাকে তাঁকে ফেরত পাঠানো হবে না।

আমাদের বাধা এখানেই। তবে বিষয়টি নিয়ে আমরা আলাপ-আলোচনা চালাচ্ছি।’

এর আগে যুগ্ম জেলা জজ, দায়রা জজ ও সমমর্যাদার কর্মকর্তাদের নিয়ে ১৪ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন আইনমন্ত্রী। ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খন্দকার মুসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইন ও লেজিসলেটিভ সচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক।