মেইন ম্যেনু

বঙ্গবন্ধু সেতুর বছরে মেরামত ব্যয় ৪২ কোটি ৪১ লাখ টাকা

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, উদ্বোধনের পর থেকে বঙ্গবন্ধু সেতু মেরামত বাবদ চলতি বছরের জুন পর্যন্ত ৭৬৩ কোটি ৪৬ লাখ টাকা ব্যয় হয়েছে। সে অনুযায়ী মেরামত বাবদ বছরে গড়ে ৪২ কোটি ৪১ লাখ টাকা ব্যয় হয়েছে।

রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে একেএম রেজাউল করিম তানসেনের (বগুড়া-৪) এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

এছাড়া মো. আবদুল মতিনের (মৌলভীবাজার-২) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সেতু উদ্বোধনের পর হতে চলতি বছরের জুন পর্যন্ত ৩ হাজার ৬ কোটি ৫৩ লাখ টাকা টোল আদায় হয়েছে।

মন্ত্রী আরো জানান, সেতু রক্ষণাবেক্ষণ এবং বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতাদি বাবদ মোট ৮২০ কোটি ৭২ লাখ টাকা ব্যয় হয়েছে। আর চলতি বছরের জুন পর্যন্ত সেতুর ঋণ ৪৭ দশমিক ৬৩ শতাংশ পরিশোধ করা হয়েছে।

উল্লেখ্য, গত ঈদুল আজহায় রেকর্ডসংখ্যক টোল আদায় হয়েছে বঙ্গবন্ধু সেতুতে। ৯৬ ঘণ্টায় ৮ কোটি ২৭ লাখ টাকার টোল আদায়ের মধ্য দিয়ে দেশে সর্বোচ্চ টোল আদায়ের এ রেকর্ড গড়ে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধু সেতু। গত ৮ সেপ্টেম্বর সকাল ৬টা থেকে ১২ সেপ্টেম্বর সকাল ৬টা পর্যন্ত সেতুর পূর্ব ও পশ্চিমপাড়ের টোল প্লাজা দিয়ে যাত্রীবাহী বাস, গরু বোঝাই ট্রাকসহ ছোট-বড় বিভিন্ন ধরনের ১ লাখ ৫ হাজার যানবাহন পারাপার হওয়ায় এ রেকর্ড সৃষ্টি হয়।