মেইন ম্যেনু

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ ১৬ ডিসেম্বর

চলতি বছরের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এবং মোয়াজ্জেম হোসেন রতন উপস্থিত ছিলেন।

বৈঠকে ২০১৬ সালের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন সব বিভাগের কার্যক্রমের সাফল্য নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় জানানো হয়, চলতি বছরের ডিসেম্বরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে। বৈঠক শেষে কমিটির সভাপতি এ তথ্য নিশ্চিত করেছেন।

কমিটিকে জানানো হয়, বায়োমেট্রিক ভেরিফিকেশন, অভিযোগ ব্যবস্থাপনা টাস্কফোর্স এবং কোয়ালিটি অব সার্ভিস, বাংলাদেশ সাব মেরিন ক্যাবল কোম্পানি কর্তৃক দেশকে দ্বিতীয় সাব মেরিন ক্যাবলে সংযুক্তকরণ, ইন্টারনেট ব্যবহারের মূল্য হ্রাসকরণ, ভারতে উত্তর-পূর্বাঞ্চলের প্রদেশগুলোতে ব্যান্ড উইথ লিজ দেয়ার উদ্যোগ এবং ব্যান্ড উইথ ব্যবহার বৃদ্ধিসহ নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

কমিটিকে আরও জানান হয়, বিটিসিএল কর্তৃক টেলিযোগাযোগ নেটওয়ার্ক উন্নয়ন ১০০০টি ইউপি ও উপজেলা পর্যায়ে অপটিক্যাল ফাইবার উন্নয়ন; টেলিটক বাংলাদেশ লিমিটেড কর্তৃক টেলিটক রি-ব্রান্ডিং কার্যক্রম, রিটেইল মার্কেট ব্যবস্থাপনায় গতিশীলতা আনায়ন এবং ‘স্মল সেল’ শীর্ষক প্লাটফর্ম স্থাপন করা হয়েছে।

ডাক অধিদফতর কর্তৃক পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি, ডাক বিভাগের কার্যপ্রক্রিয়া স্বয়ংক্রিয়করণ, তথ্যপ্রযুক্তিনির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ করা হয়েছে। এছাড়া পোস্ট ই-কমার্স সার্ভিস টেলিফোন শিল্প সংস্থা কর্তৃক স্বল্পমূল্যে ল্যাপটপ কম্পিউটার সংযোজন এবং বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড কর্তৃক উৎপাদিত টেলিফোন কপার ক্যাবল, অপটিক্যাল ফাইবার ক্যাবল সরকারি প্রতিষ্ঠানসহ প্রাইভেট প্রতিষ্ঠানে সরবরাহ করা হচ্ছে।

বৈঠকে ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন যেসব প্রকল্প গ্রহণ করা হয়েছে সেসব প্রকল্পের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার সুপারিশ করা হয়।