মেইন ম্যেনু

বঙ্গ বাহাদুরের মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

ভারত থেকে বানের জলে ভেসে আসা বুনোহাতি বঙ্গ বাহাদুরকে উদ্ধারে ব্যর্থতা সংবিধানের ১৮ক অনুচ্ছেদের লংঘন উল্লেখ করে একটি রিট আবেদন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনূস আলী আকন্দ।

রিটে বঙ্গবাহাদুরের মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের কাছ থেকে ক্ষতিপূরণবাবদ এক কোটি টাকা দাবি করা হয়েছে। ক্ষতিপূরণের টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার আবেদন করা হয়েছে।

এছাড়া রিট আবেদনে হাতি উদ্ধারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রার্থনা করা হয়েছে। একইসঙ্গে একজন বিচারপতির মাধ্যমে মৃত্যুর ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিলের আবেদন জানানো হয়েছে।

রিটে বিবাদি করা হয়েছে সচিব মৎস্য ও পশু সম্পদ মন্ত্রণালয়, বন ও পরিবেশ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়; মহাপরিচালক প্রাণিসম্পদ অধিদফতর ও জেলা প্রশাসক জামালপুর। বুধবার উল্লিখিত ব্যক্তিদের বিরুদ্ধে বঙ্গবাহাদুরের মৃত্যুর ঘটনা তদন্ত চেয়ে একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন আইনজীবী ইউনূস আলী আকন্দ।

এ বিষয়ে তিনি বলেন, বুধবার পাঠানো লিগ্যাল নোটিসের জবাব না পাওয়ায় রিট করা হয়েছে।

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার কয়রা গ্রামের বাদাবিলে মঙ্গলবার সকাল সাড়ে ছয়টার দিকে বঙ্গবাহাদুরের মৃত্যু হয়।গত ২৬ জুন ভারতের আসাম হয়ে বাংলাদেশের কুড়িগ্রাম সীমান্তে আসে বুনো হাতিটি।