মেইন ম্যেনু

‘বছরে অন্তত একটি মামলা বিনামূল্যে পরিচালনা করুন’

বছরে অন্তত একটি লিগ্যাল এইডের (বিনামূল্যে আইনগত সহায়তা) মামলা পরিচালনা করতে আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

মঙ্গলবার সন্ধ্যায় সুপ্রিম কোর্ট মিলনায়তনে লিগ্যাল এইডের অফিস উদ্ধোধন উপলক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

প্রধান বিচারপতি বলেন, ‘বাংলাদেশের গরিব বিচারপ্রার্থীদের জন্য সরকার লিগ্যাল এইডের ব্যবস্থা করেছে। আমি আশা করব, ফাঁসির মামলায় যেসব আসামি কারাগারের কনডেম সেলে বন্দি, কিন্তু আইনজীবী নিয়োগ দেওয়ার মতো আর্থিক সামর্থ্য নেই। তাদের মামলাগুলো গুরুত্বের সঙ্গে লিগ্যাল এইড কমিটি দেখবে। প্রত্যেক আইনজীবী বছরে অন্তত একটি করে লিগ্যাল এইডের মামলা পরিচালনা করবেন।

প্রধান বিচারপতি জানান, দেশে প্রায় ৩০ লাখ মামলা বিচারাধীন। এর প্রায় শতকরা ৬০ ভাগ মামলা হয়েছে জমি সংক্রান্ত বিরোধের জেরে।

তিনি আরো বলেন, বিচারক ও আইনজীবীদের লিগ্যাল এইড সম্পর্কে সম্যক জ্ঞানের ঘাটতি রয়েছে। সেটা দূর করতে হবে।

এ প্রসঙ্গে তিনি ভারতীয় লিগ্যাল এইড ব্যবস্থার বিভিন্ন দিক তুলে ধরেন।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়াম্যান বিচারপতি মো. নিজামুল হকের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ইউএসএআইডির মিশন ডিরেক্টর জেনিনা জারুজেলস্কি ও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার ডিরেক্টর মালিক আব্দুল্লাহ আল-আমিন।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটি বর্তমানে ৪৮টি মামলা পরিচালনা করছে। তাদের মোট প্যানেল আইনজীবী ৭৩ জন।