মেইন ম্যেনু

বজ্রপাতে নিহতের পরিবার পাচ্ছে ১০ হাজার টাকা

বজ্রপাতে নিহতের পরিবারকে ১০ হাজার থেকে ২৫ হাজার টাকা করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। এ পর্যন্ত মোট ১৪ লাখ ৭০ হাজার টাকা দেয়া হয়েছে।

সম্প্রতি বজ্রপাতে নিহতের সংখ্যা বেড়ে যাওয়ায় এ ব্যাপারে করণীয় ও সতর্কতা সম্পর্কে জানাতে মঙ্গলবার (১৭ মে) সচিবালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে মন্ত্রী এ তথ্য জানান।

আবহাওয়া পরিবর্তনের কারণে বজ্রপাতের ঘটনা ঘটছে বলেও মন্তব্য করেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী। তিনি বলেন, গত ১২ ও ১৩ মে বজ্রপাতে ৮১ জন লোক মারা গেছে। এ ছাড়া নৌকাডুবিতে চারজন ও একজন কালবৈশাখী ঝড়ে মারা গেছে।

এ সময় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সচিব মোহাম্মদ শাহ কামাল জানান, বজ্রপাতের সময়সীমা ৩০ থেকে ৪৫ মিনিট স্থায়ী হয়। কালো মেঘ দেখা দিলে খুব প্রয়োজনে রাবারের জুতো পরে বাইরে বের হওয়ার পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, ‘বজ্রপাতের সময় খোলা জায়গা বা উঁচু স্থানে থাকবেন না।’ খোলা মাঠে থাকলে দ্রুত হাঁটু গেড়ে মাথা নিচু করে থাকার পরামর্শ দেন তিনি।

সচিব জানান, গত বছরের ২৭ আগস্ট বজ্রপাতকে দুর্যোগ হিসেবে বিবেচনা করা হয়েছে। আগামী ডিসেম্বরে মরক্কোতে যে বিশ্ব জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে, ওই সম্মেলনে বজ্রপাতের বিষয়টি উত্থাপন করা হবে বলেও জানান তিনি।