মেইন ম্যেনু

বদলে যাচ্ছে ফেসবুক মেসেঞ্জার

প্রতিমুহূর্তেই নতুন নতুন চমক দিচ্ছেন ফেসবুক কর্তৃপক্ষ। এরমধ্যে কিছুদিন আগেই ফেসবুক মেসেঞ্জারে যুক্ত করেছেন ফোনকল ও ভিডিও কল অপশন। এছাড়া নতুন কিছু ফিচারও যুক্ত করা হয়েছিল এতে।

সেই ধারাবাহিকতায় এবার আরও নতুন আঙ্গিকে সাজানো হয়েছে ফেসবুকের এই মেসেঞ্জার। যা একদমই নতুন এক মেসেঞ্জার পাবেন ব্যবহারকারীরা। সেই সাথে এতে যুক্ত করা হয়েছে নতুন আরও কিছু অপশন।

জানা গেছে, ফেসবুক মেসেঞ্জারে নতুন নকশা করা হয়েছে। এছাড়াও এতে ফিচার হিসেবে যুক্ত হয়েছে ‘হোম’, ‘বার্থডে রিমাইন্ডারস’, ‘সার্চ বার’, ‘ফেভোরিটস’–এর মতো সুবিধা।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, চ্যাট বা আলাপচারিতা আরও সহজ করতে নতুন নতুন ফিচার যুক্ত হচ্ছে মেসেঞ্জারে। এটাকে আরও সহজ করতে ও প্রাসঙ্গিক তথ্য উপস্থাপন করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বর্তমানে ৯০ কোটির বেশি ব্যবহারকারী মেসেঞ্জার অ্যাপটি ব্যবহার করছেন। ফেসবুকে নতুন যেসব ফিচার আসছে, এর মধ্যে একটি হচ্ছে ‘অ্যাকটিভ নাউ’ নামের বিভাগটি। যারা অনলাইনে আছেন, এ বিভাগ থেকে তাদের তালিকাটা দেখা যাবে। এ ছাড়া বন্ধুদের জন্মদিনের বিষয়টি মনে করিয়ে দিয়ে একটি বিভাগ থাকবে। জন্মদিনে মেসেঞ্জার ব্যবহার করে তাকে বার্তা পাঠানো যাবে। এ ছাড়া সার্চ বারে ফেসবুক মোবাইল সার্চের মতো বন্ধুদের খুঁজে বের করা যাবে।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, মেসেঞ্জারে তারা মোবাইল থেকে আসা এসএমএস সমর্থন সুবিধা যুক্ত করবেন। এতে প্রচলিত এসএমএস পাওয়ার পদ্ধতিতে পরিবর্তন আসবে। বিশ্বজুড়ে সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য মেসেঞ্জারের এক হালানাগাদ সংস্করণের মাধ্যমে এ সুবিধা আনা হবে।