মেইন ম্যেনু

বন্দুক, তুমি যুদ্ধ বোঝো, তদন্ত বোঝো না?

aকলেজ শিক্ষক রিপন চক্রবর্তীকে হত্যাচেষ্টায় গ্রেপ্তার গোলাম ফায়জুল্লাহ ফাহিম পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ আজ সকালে নিহত হয়েছেন। এর আগে গতকাল শুক্রবার মাদারীপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ফাহিমের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন।

শনিবার ভোরে মাদারীপুর সদর উপজেলা থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে বাহাদুরপুর ইউনিয়নের মিয়ারচর এলাকায় এই ঘটনা ঘটে।

মাদারীপুর সদর থানার এসআই বারেক করিম জানান, পুলিশ ফাইজুল্লাহকে নিয়ে জঙ্গিবিরোধী অভিযানে গেলে দুর্বৃত্তরা হামলা চালায়। এসময় পুলিশের এক সদস্যও আহত হন।

এই ঘটনার পরপরই আমাদের দেশের বর্তমান সময়ের বিখ্যাত পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী নিজের টাইমলাইনে একটি স্ট্যাটাস দিয়েছেন। আওয়ার নিউজ বিডি’র পাঠকের উদ্দেশ্যে সেই স্ট্যাটাস হুবহু তুলে ধরা হল-

বন্দুক, তুমি যুদ্ধ বোঝো, তদন্ত বোঝো না?

যেখানে এই আক্রমণের হাত থেকে আস্তিক নাস্তিক, সংখ্যালঘু সংখ্যাগুরু, নারী পুরুষ, সিভিলিয়ান পুলিশ কেউই ছাড় পাচ্ছিলো না, যেখানে এটা দাবানলের মতো ছড়িয়ে পড়তেছিলো এবং আমরা কোনো বিশ্বাসযোগ্য তদন্তের আলামত দেখছিলাম না, সেখানে মাদারীপুরের মানুষ এক আসামী হাতে নাতে ধরে ফেলার পর আশা করছিলাম ভেতরের কলকাঠির সুলুক সন্ধান করা হবে।

সেই স্থলে এই বন্দুকযুদ্ধের কি মানে? দুই; যদিও আমি জানি এই শব্দ ব্যবহারের তাৎপর্য কি, তবুও সংখ্যালঘু শব্দটা কেনো জানি আমি নিতে পারি না। সরাসরি হিন্দু বা অন্য যে পরিচয় আছে সেটা লিখলে কি ক্ষতি? আমার কোনো বন্ধুরে লঘু ভাবতে আমার খুবই আপত্তি হয়।

ছোটবেলা থেকেই আমাদের কোনো হিন্দু বন্ধুরে আমরা কখনো লঘু হিসাবে দেখছি বলে মনে পড়ে না। এই ভাবা বা ডাকার মধ্যেই আমি ঝামেলা পাই। আমার মনে হয় এর মধ্য দিয়ে আমি আমার মতোই একজনকে চাপ দিয়ে ছোটো বানাইয়া দিচ্ছি। আমি তখন আর তার চোখের দিকে তাকাইয়া কথা বলতে পারি না।