মেইন ম্যেনু

ইম্ফলে ভূমিকম্প

বন্ধের পথে বিশ্বের বৃহত্তম ‘নারী শপিংমল’

ভূমিকম্পের পর ভারতের মণিপুর রাজ্যের ইম্ফল এলাকায় এখনও বন্ধ রয়েছে নারী পরিচালিত দু’টি বাজার। পথে বসেছেন ওই এলাকার নারী দোকানীরা। তাদের দাবি, নতুন করে তৈরি করে দিতে হবে তাদের আয়ের উৎস এই বাজারটি। পরিস্থিতি খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

নারী পরিচালিত ওই বাজার দু’টি হচ্ছে ইমা বাজার ও খাইরামবান্ধ বাজার। নারী পরিচালিত বিশ্বের বৃহত্তম বাজার ভূমিকম্পের পর থেকে বন্ধ রয়েছে। আর এতে করে পথে বসেছেন নারী ব্যবসায়ীরা। ইতোমধ্যেই রুরকি আইআইটির বিশেষজ্ঞরা জানিয়ে দিয়েছেন, ওই শপিংমলটি এখন ব্যবহারের জন্য একেবারেই অনপযুক্ত।

তবে নারী ব্যবসায়ীদের দাবি, সরকার যেন নতুন করে গড়ে দেয় বাজারটি। মণিপুরে নারীরাই মূলত রোজগার করে থাকেন। ইম্ফল শহরের বেশিরভাগ দোকানদারই নারী। অথচ ভূমিকম্পের পর এই চিত্র একেবারেই পাল্টে গেছে। সেখানে এখন সব দোকান বন্ধ। ফলে বন্ধ রোজগারও। প্রাণে বেঁচে গিয়েছেন ভূমিকম্পে কিন্তু পেট বাঁচাবেন কীভাবে? এই আতঙ্ক এখনও তাড়া করে ফিরছে তাদের।

এদিকে সোমবারের ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯। স্কুলের ভবনের নিচে চাপা পড়ে মৃত্যু হয়েছে এক কিশোরের। ভূমিকম্পের কারণে ৩ দিন বন্ধ থাকার পর শুক্রবারই খুলেছে অফিস এবং বিভিন্ন প্রতিষ্ঠান। কিন্তু নারীদের এই শপিংমলটি বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন তারা।